×

খেলা

ইউক্রেন হামলার নিন্দা, শান্তির বার্তা দিলেন রোনালদো

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ মার্চ ২০২২, ০৩:২৭ পিএম

রাশিয়ার ইউক্রেন আক্রমণ কাঁপিয়ে দিয়েছে গোটা বিশ্বকে। সাধারণ মানুষের মতোই যুদ্ধের প্রতিবাদে সরব খেলার দুনিয়ার তারকারা। এবার সেই তালিকায় ঢুকে পড়লেন ক্রিশ্চিয়ানো রোনালদো। দিলেন শান্তির বার্তা। এদিকে, বিশ্বকাপ কোয়ালিফায়ারে রাশিয়ার অংশগ্রহণে নয়া নির্দেশিকা জারি করল ফিফা।

ইউক্রেনে হামলা চালাচ্ছে রুশ সেনা। আতঙ্কে রাত কাটছে ইউক্রেনবাসীর। যুদ্ধবিধ্বস্ত কিয়েভ ছেড়ে নিরাপদ আশ্রয়ের খোঁজ চালাচ্ছেন নাগরিকরা। বন্দুক আর গুলিতে শয়ে শয়ে মানুষ প্রাণ হারিয়েছেন। এমন পরিস্থিতি একেবারেই কাম্য নয়, বলছেন সিআর সেভেন। যুদ্ধ কেবলই ধ্বংসের পথ প্রশস্ত করে, অসহায়দের প্রাণহানি হয়। তাই শান্তির পক্ষেই মত দিলেন পর্তুগিজ মহাতারকা। সোশ্যাল মিডিয়ায় তিনি লেখেন, “আগামী প্রজন্মের জন্য আমাদের বিশ্বটাকে সুন্দর করে তুলতে হবে। বিশ্ব শান্তির কামনা করি।” খবর সংবাদ প্রতিদিনের।

রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে সুর চড়িয়েছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা ফিফা। সোমবার প্রথমে তাদের পক্ষ থেকে রুশ ফুটবলারদের জন্য জারি হল কড়া নির্দেশিকা। ফিফা জানিয়েছিল, বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে নিরপেক্ষ ভেন্যুতে খেলতে হবে রাশিয়াকে। সেই সঙ্গে নিষেধাজ্ঞা জারি হল রুশ পতাকা ব্যবহারে। গাওয়া যাবে না জাতীয় সংগীতও। পরে অবশ্য স্পষ্ট জানিয়ে দেওয়া হয় কাতার বিশ্বকাপ খেলতে পারবে না পুতিনের রাশিয়া। পাশাপাশি উয়েফার পক্ষ থেকে জানানো হয়েছে, রাশিয়ার কোনও ক্লাবও আন্তর্জাতিক কোনও প্রতিযোগিতায় অংশ নিতে পারবে না। ফিফার পথে হেঁটে রাশিয়ার বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিলো আন্তর্জাতিক অলিম্পিক কমিটিও।

ইউক্রেন আক্রমণের তীব্র নিন্দা করে এদিনই জানানো হল, আন্তর্জাতিক স্পোর্টস ফেডারেশনকে বলা হয়েছে যাতে কোনও প্রতিযোগিতায় রুশ এবং বেলারুসের খেলোয়াড়রা অংশ নিতে না পারেন। তার জন্য সব ধরণের পদক্ষেপ নিতে হবে। এমনকী অলিম্পিক অর্ডার পুরস্কার থেকেও সরিয়ে নেওয়া হল রুশ রাষ্ট্রপতি পুতিনের নাম।

উল্লেখ্য, ইতিমধ্যেই আন্তর্জাতিক জুডো ফেডারেশনের প্রেসিডেন্ট পদ থেকে সাসপেন্ড করা হয়েছে পুতিনকে। সব মিলিয়ে ইউক্রেন হামলার পর খেলার দুনিয়ায় ক্রমেই কোণঠাসা হচ্ছে সর্বশক্তিধর রাশিয়া।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App