নিউজ ফ্ল্যাশ

আগের সংবাদ

রাশিয়া-ইউক্রেন দ্বিতীয় দফা শান্তি আলোচনা বুধবার

পরের সংবাদ

ইউক্রেন সংকটে রূপপুর বিদ্যুৎকেন্দ্রের কাজে বিঘ্ন ঘটবে না: রোসাটম

প্রকাশিত: মার্চ ১, ২০২২ , ৮:১৩ অপরাহ্ণ আপডেট: মার্চ ১, ২০২২ , ৮:১৯ অপরাহ্ণ

রূপপুর পারমানবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের কাজ নির্ধারিত সময়ে শেষ হবে। ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধাবস্থার কারণে এই প্রকল্পের নির্মাণকাজের কোনো সমস্যা হবে না। মঙ্গলবার (১ মার্চ) এই প্রকল্পের নির্মাণকারী রাশিয়ার রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান রোসাটম এক প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে রোসাটম জানিয়েছে, ‘রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের ক্ষেত্রে প্রদত্ত প্রতিশ্রুতি এবং কাজের শিডিউলে কোনো বিঘ্ন ঘটার সম্ভাবনা দেখা যাচ্ছে না’।

এর আগে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে সংকট শুরু হলে রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংকের সুইফট বন্ধ করে দেয়। এছাড়া আর্থিক নিষেধাজ্ঞাসহ একের পর এক নিষেধাজ্ঞা আরোপ হতে থাকলে রূপপুর পারমানবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে সংকট হতে পারে বলে আশঙ্কা শুরু হয়।

তবে সম্প্রতি বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান কয়েকটি সংবাদ মাধ্যমকে জানিয়েছিলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে এখনই রূপপুর পারমানবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে কোনো প্রভাব পড়বে না। তিনি আরো বলেন, এই যুদ্ধ কতখানি প্রভাব ফেলবে তা বলার সময় এখনো আসেনি।

উল্লেখ, রূপপুর পারমানবিক বিদ্যুৎকেন্দ্রে ১২’শ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতার ভিভিআর-প্রযুক্তির রিঅ্যাক্টরের দুটি ইউনিট নির্মাণ করা হবে। ২০২৩ সালে প্রথম ইউনিট এবং ২০২৪ সালে দ্বিতীয় ইউনিট চালু হওয়ার কথা রয়েছে।

রি-ডিডিএম/ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়