প্রাথমিক স্কুল খুলছে বুধবার, ক্লাস হবে না প্রাক-প্রাথমিকে

আগের সংবাদ

অ্যাডভোকেট যুথীর মনোনয়নপত্র বোর্ডে উপস্থাপন না হওয়ার অভিযোগ

পরের সংবাদ

ঢাকায় এসেছেন যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত

প্রকাশিত: মার্চ ১, ২০২২ , ৬:১৭ অপরাহ্ণ আপডেট: মার্চ ১, ২০২২ , ৬:১৭ অপরাহ্ণ

নব্য মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস ঢাকায় এসে পৌঁছেছেন। বিদায়ী রাষ্ট্রদূত আর্ল মিলারের স্থলাভিষিক্ত হচ্ছেন তিনি। মঙ্গলবার (১ মার্চ) ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছান তিনি। রুশ-ইউক্রেন যুদ্ধে যখন বিশ্বব্যাপী উত্তেজনাপূর্ণ অবস্থা বিরাজ করছে ঠিক এই সময়ে এসে দায়িত্ব গ্রহণ করতে যাচ্ছেন তিনি।

পিটার হাস মার্কিন পররাষ্ট্র দপ্তরে বাণিজ্যনীতি ও দর-কষাকষির বিষয়ে একজন উপদেষ্টা ছিলেন। এছাড়াও প্যারিসে অর্গানাইজেশন ফর ইকোনমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্টে মার্কিন প্রতিনিধি ছিলেন। তিনি ভারতের মুম্বাইয়ে যুক্তরাষ্ট্রের কনসাল জেনারেল হিসাবেও দায়িত্ব পালন করেছেন। তিনি আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে বিএ ডিগ্রি লাভ করেন। ফরেন সার্ভিসে তিনি অনেকগুলো পুরস্কার লাভ করেন।

নিয়ম অনুযায়ী রাষ্ট্রপতি আবদুল হামিদের কাছে নতুন মার্কিন রাষ্ট্রদূত দ্রুত পরিচয়পত্র পেশ করবেন। পিটার হাস একজন বাণিজ্য ও অর্থনীতি দর-কষাকষি বিশেষজ্ঞ হলেও জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে তার তাৎপর্যময় সময়ে বাংলাদেশে আগমন।

তার আগমনের আগের দিনে মার্কিন দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাংলাদেশকে নতুন এক কোটি ফাইজার টিকা দেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে। এছাড়াও সম্প্রতি বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের বিমানবাহিনী কোপ সাউথ নামের যৌথ মহড়া করেছে।

পিটার হাস সম্প্রতি ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তাদের সঙ্গে এক মতবিনিময় অনুষ্ঠানে বলেছেন, তিনি দ্বিপক্ষীয় সম্পর্ককে সামনের দিকে এগিয়ে নিতে চান।

ডি-ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়