×

আন্তর্জাতিক

হামলার মধ্যেই ইউক্রেনে কারফিউ প্রত্যাহার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ ফেব্রুয়ারি ২০২২, ০৪:১২ পিএম

হামলার মধ্যেই ইউক্রেনে কারফিউ প্রত্যাহার

রাশিয়ার হামলার মুখে ইউক্রেনের রাজধানী কিয়েভে জারি করা কারফিউ প্রত্যাহার করা হয়েছে। গত শনিবার রুশ সেনাদের প্রতিরোধের জন্য জরুরি অবস্থা জারি করে ইউক্রেন।

ইউক্রেনে ৫ দিন ধরে হামলা করে চলেছে রাশিয়া। গত বৃহস্পতিবার দেশটির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপরই ইউক্রেনের বিভিন্ন শহরে রুশ সেনা প্রবেশ করতে থাকে। রুশপন্থীদের সাহায্যে ইউক্রেনে ইতোমধ্যেই চারটি শহর দখলে নিয়েছে রাশিয়া। তবে ইউক্রেন দাবি করছে, খারকেভ শহর পুনর্দখল করেছে তারা। তবে এখন ইউক্রেন বলছে, হামলার তীব্রতা কমিয়ে দিয়েছে রাশিয়া।

গত বৃহস্পতিবার ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে রাশিয়া। এর আগে ইউক্রেনের রুশপন্থীদের ডোনেৎস্ক ও লুহানস্ক শহরকে স্বাধীনতার স্বীকৃতি দেয় ২০১৪ সালে ক্রিমিয়া দখলকারী রাশিয়া।

রাশিয়া-ইউক্রেন বৈঠক

বেলারুশ সীমান্তের কাছাকাছি একটি শহরে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে বৈঠক শুরু হয়েছে। এর মধ্যেই রাশিয়ার সঙ্গে যোগ দিতে ইউক্রেন সীমান্তে সেনা পাঠিয়েছে বেলারুশ। বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কোকে সঙ্গে নিয়ে ‘ঐক্যরাষ্ট্র’ গঠনের ঘোষণা দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। মিত্রতা ঝালিয়ে নিতে চীন সফরেও যান তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App