×

আন্তর্জাতিক

রাশিয়ার জাতীয় পতাকা ও সংগীত নিষিদ্ধ করেছে ফিফা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ ফেব্রুয়ারি ২০২২, ১১:৫২ এএম

রাশিয়ার জাতীয় পতাকা ও সংগীত নিষিদ্ধ করেছে ফিফা

রাশিয়া ফুটবল টিম। ফাইল ছবি

ফিফা রাশিয়াকে নিরপেক্ষ ভেন্যুতে খেলার সময় জাতীয় পতাকা ও সংগীত গাওয়া ব্যতীত অংশ নেয়ার নির্দেশ দিয়েছে। দেশটিকে এটি বলেও সতর্ক করা হয়েছে, যদি ইউক্রেন পরিস্থিতির উন্নতি না হয় তাহলে তারা প্রতিযোগিতা থেকে বাদ পড়ে যাবে।

রবিবার (২৭ ফেব্রুয়ারি) বিশ্ব ফুটবলের অভিভাবক সংস্থা ফিফা এ ঘোষণা দিয়েছে।

ফিফা রাশিয়ার সেনাবাহিনীর ইউক্রেনে আক্রমণের নিন্দা জানিয়েছে। তারা বলেছে, রাশিয়ায় কোনো আন্তর্জাতিক ম্যাচ অনুষ্ঠিত হবে না এবং বিদেশে খেলার সময় রাশিয়ার জাতীয় পতাকা ও সংগীত নিষিদ্ধ করা হবে। খবর আল জাজিরার।

সংস্থাটির বৈশ্বিক কার্যনির্বাহী পরিষদ বলেছে, দেশটির জাতীয় টিম রাশিয়া নামে প্রতিযোগিতায় অংশ নিতে পারবে না; তবে তারা ফুটবল ইউনিয়ন অব রাশিয়া (আরএফইউ) নামে নিরপেক্ষ এলাকায় দর্শকশূন্য মাঠে খেলতে পারবে।

এদিকে পোলিশ ফুটবল অ্যাসোসিয়েশন প্রধান চেজারি কুলেশজা ফিফার অবস্থানের সমোলোচনা করেছেন। তিনি রাশিয়াকে বিশ্বকাপ থেকে বাদ দেয়ার আহবান জানিয়েছেন।

চেজারি কুলিশজা সোমবার টুইটারে লিখেছেন, ফিফার আজকের সিদ্ধান্ত সম্পূর্ণ অগ্রহণযোগ্য। আমরা এ প্রদর্শনীর খেলায় অংশ নিতে আগ্রহী না। আমাদের অবস্থান অটল থাকবে। টিমের নাম যা-ই হোক না কেন, পোলিশ জাতীয় দল রাশিয়ার সঙ্গে খেলবে না।

তিনি আরেকটি বিবৃতিতে বলেন, ফিফার মানবিক নীতি যদি কাগজে মুদ্রিত কথার চেয়ে বেশি হয়, তাহলে এটির প্রভাব পড়া উচিত। রাশিয়ান ফুটবল অ্যাসোসিয়েশনকে ২০২২ সালের কাতার বিশ্বকাপ থেকে বাদ দিতে হবে।

২৮ মার্চ পোল্যান্ডের রাশিয়ার সঙ্গে খেলার সূচি নির্ধারিত রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App