×

চিত্র বিচিত্র

আরাম আয়েশ করতে নকল মাতৃত্বকালীন ছুটি নিলেন তিনি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ ফেব্রুয়ারি ২০২২, ০২:৫৬ পিএম

আরাম আয়েশ করতে নকল মাতৃত্বকালীন ছুটি নিলেন তিনি

প্রতীকী ছবি

জর্জিয়ার এক নারীর বিপক্ষে পূর্ণ বেতনে মাতৃত্বকালীন ছুটি পেতে একাধিকবার কৃত্রিম মাতৃত্ব দাবি করার অভিযোগ উঠেছে। সহকর্মীরা তার বেবি বাম্প শরীর থেকে বিচ্ছিন্ন হয়ে যাওয়ার পর এ বিষয়টি নিয়ে সন্দেহ করছেন।

২০২০ সালের অক্টোবর মাসে জর্জিয়া ভোকেশনাল রিহ্যাবিলিটেশন এজেন্সির বৈদেশিক সম্পর্ক বিভাগের পরিচালক রবিন ফলসম তার বসকে জানান তিনি মা হতে যাচ্ছেন এবং তার জন্য মাতৃত্বকালীন ছুটি মঞ্জুর করার জন্য অনুরোধ করেন।

তিনি এক্ষেত্রে বার্ষিক ১ লাখ ডলার বেতনের সঙ্গে পূর্ণ বেতনসহ ছুটির ১৫ হাজার ডলার গ্রহণ করেন। যাই হোক, তার দাবি করা অন্তঃসত্ত্বাকালীন সময়ে একজন সহকর্মী উদ্ভট একটি ঘটনা লক্ষ করেন। তিনি দেখেন ফলসমের বেবি বাম্প তার শরীর থেকে বের হয়ে আসার উপক্রম হচ্ছে। যা তাদের এ বিশ্বাসে উপনীত হতে বাধ্য করে যে তিনি একটি কৃত্রিম অন্তঃসত্ত্বার পাকস্থলী পরিধান করেছেন।

ঘটনাটি অদ্ভূত হয়ে যায় যখন তিনি সন্তান জন্ম দেন এবং তার ছুটির সময় শেষ হয়, তখন তিনি তার নতুন শিশুর ছবি সহকর্মীদের পাঠাতে থাকেন। ইনস্পেকটর জেনারেলের অফিস সূত্রে বলা হয়, চিত্রিত শিশুটির চামড়ার কণ্ঠস্বর পরিবর্তীত হয়েছে।

৪৩ বছর বয়সী ফলসম তার বানানো শিশুর বাবা তৈরির ক্ষেত্রেও অভিযুক্ত হয়েছেন। ওয়ান ব্রান অতমেমবেবয়ী নামে এক ব্যক্তি তার সাবেক বসকে ই-মেইল করতে থাকেন, সন্তান জন্ম দেয়ার পর চিকিৎসকের আদেশে ফলসমকে বাসায় কয়েক সপ্তাহের পূর্ণ বিশ্রামে থাকতে হবে।

তদন্তের সময় এসব ঘটনার প্রেক্ষিতে ফলসমের বাচ্চা জন্ম দেয়ার কোনো নথি প্রকাশ না পাওয়ার বিষয়টি উঠে আসে। তার স্বাস্থ্যবীমায়ও মাতৃত্বপূর্ব অথবা বাচ্চা জন্মদানের রেকর্ড অন্তর্ভুক্ত হয়নি।

এটি আসলেই অদ্ভূত যে, তিনি ২০২০ সালের জুলাই মাসে একটি শিশু জন্ম দিলেন। আবার ২০২১ সালের আগস্টে আবারও অন্তঃসত্ত্বা হওয়ার দাবি করেন।

তার অন্তঃসত্ত্বা এবং পূর্ণ বেতনসহ ছুটির বিষয়ে রাজ্যের তদন্তকারী দলের জিজ্ঞাসাবাদের পর ফলসম ২০২১ সালের অক্টোবরে তার কর্মস্থল থেকে পদত্যাগ করেন। কিন্তু এর ফলে তার সকল সমস্যা মুছে যায়নি।

দোষী সাব্যস্ত হলে প্রতারণামূলক পরিচয়ের জন্য রবিন ফলসমের ১০ বছরের জেল হবে এবং প্রতিটি কৃত্রিম অন্তঃসত্ত্বা দাবির জন্য ৫ বছর করে জেল হবে। তিনি সবকটি দোষে অভিযুক্ত হলে তার ১০৩ লাখ ডলার জরিমানারও সম্ভাবনা রয়েছে। খবর অডিটি সেন্ট্রাল ডটকমের।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App