×

অর্থনীতি

পুঁজিবাজারে অমূলক তথ্য বিশ্বাস করবেন না: শেখ শামসুদ্দিন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ ফেব্রুয়ারি ২০২২, ০৪:০০ পিএম

পুঁজিবাজারে অমূলক তথ্য বিশ্বাস করবেন না: শেখ শামসুদ্দিন

সোমবার রাজধানীর হোটেল পূর্বাণীতে ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরাম ‘পুঁজিবাজারে মুদ্রানীতি ও রাজস্ব নীতির প্রভাব’ শীর্ষক কর্মশালা। ছবি: ভোরের কাগজ

পুঁজিবাজারে বিনিয়োগকারীদের অপ্রোয়জনীয় ও অমূলক তথ্যে বিশ্বাস করতে নিষেধ করেছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ। এটা বিশ্বাস করে যেন বিনিয়োগকারীরা ক্ষতিগ্রস্ত না হয় সেদিকে সজাগ থাকার জন্য বিনিয়োগকারীদের পরামর্শ দেন তিনি।

সোমবার (২৮ ফেব্রুয়ারি) রাজধানীর হোটেল পূর্বাণীতে ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরাম (সিএমজেএফ) এবং বাংলাদেশ একাডেমি ফর সিকিউরিটি মার্কেটের (বিএএসএম) যৌথ উদ্যোগে আয়োজিত 'পুঁজিবাজারে মুদ্রানীতি ও রাজস্ব নীতির প্রভাব' শীর্ষক কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্যে বিএসইসির এই কমিশনার এসব কথা বলেন।

তিনি বলেন, বিনিয়োগকারীদের স্বার্থ দেখার জন্য বর্তমান কমিশন সর্বাত্মক সচেষ্ট রয়েছে। মার্কেটের বা বিনিয়োগকারীদের ক্ষতি করে এমন কোন কিছু এই কমিশন কখনোই হতে দিবে না। তিনি বলেন, গত দুইদিনে সূচকের ২৭২ পয়েন্ট পতন হয়েছে, এটা ঠিক তবে এর কারণ হিসেবে সংবাদ মাধ্যমে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রেক্ষাপট এবং নেগেটিভ ইক্যুইটি কে দায়ী করা হয়েছে যা সঠিক নয়।

তিনি আরও বলেন, দেশের অর্থনিতীতে ব্যাংকিং সেক্টরের ভূমিকা অনস্বীকার্য তবে ব্যাংকিং সেক্টর যে যায়গাটিতে ভূমিকা রাখার কথা সেই যায়গাটিতেই যদি রাখে তাহলে পুঁজিবাজারসহ সার্বিক অর্থনীতি লাভবান হবে। তবে খেলাপি ঋণ কমানো সহ আরও অনেক বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নজর দেয়া দরকার। সে যায়গায় তারা তা করতে পারছে কিনা সে বিষয়ে প্রশ্ন রয়েছে।

এসময় উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ। এছাড়াও প্যানেল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক আবু আহমেদ, মাননীয় প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব নজিবুর রহমান, বিএসইসির সাবেক কমিশনার আরিফ খান, সিরডাপ এর পরিচালক (গবেষণা) মোহাম্মাদ হেলাল উদ্দিন, বাংলাদেশ ইন্সটিটিউট অফ ব্যাংকি ম্যানেজমেন্টের (বিআইবিএম) এর অধ্যাপক শাহ মো. আহসান হাবীব এবং সিএমজেএফ সভাপতি জিয়াউর রহমান। অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন বিএএসএমের মহাপরিচালক ড. তৌফিক আহমেদ চৌধুরী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App