×

জাতীয়

নওগাঁ-ঠাকুরগাঁওয়ে হচ্ছে নতুন পাবলিক বিশ্ববিদ্যালয়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ ফেব্রুয়ারি ২০২২, ০৩:৩২ পিএম

নওগাঁ-ঠাকুরগাঁওয়ে হচ্ছে নতুন পাবলিক বিশ্ববিদ্যালয়

সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠক

নওগাঁ ও ঠাকুরগাঁওয়ে দুটি পাবলিক বিশ্ববিদ্যালয় হচ্ছে। এ সংক্রান্ত দুটি আইনের খসড়ায় নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার (২৮ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। তিনি জানান, বৈঠকে বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয়, নওগাঁ ও ঠাকুরগাঁও বিশ্ববিদ্যালয় আইন-২০২২ এর খসড়ায় নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, অন্যান্য বিশ্ববিদ্যালয়ের জন্য যে আইন আছে, তা অনুসরণ করেই নতুই এ আইন হচ্ছে। প্রধানমন্ত্রী নওগাঁ জেলায় একটি পূর্ণাঙ্গ পাবলিক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার প্রতিশ্রুতি দিয়েছিলেন। এর পরিপ্রেক্ষিতে এই আইনটি আনা হয়। এখানে ৫৬টি ধারা হয়েছে। অন্যান্য আইনের মতই।

তিনি জানান, অন্য সব বিশ্ববিদ্যালয়ের মত রাষ্ট্রপতি এ বিশ্ববিদ্যালয়ের আচার্য হবেন, তিনি একজন স্বনামধন্য শিক্ষাবিদকে চার বছরের মেয়াদে ভিসি হিসেবে নিয়োগ দেবেন। দু-জন থাকবেন উপ-উপাচার্য, একজন থাকবেন ট্রেজারার। তারা দেখাশুনা করবেন। এছাড়া অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মত সেখানেও একটি তহবিল থাকবে, রেজিস্ট্রার অফিস থাকবে। খসড়া আইনে বলা হয়েছে, কার্যক্রম ও শিক্ষাক্রম পরিচালনার জন্য এ বিশ্ববিদ্যালয় বিধি-প্রবিধি করে নিতে পারবে।

ঠাকুরগাঁও বিশ্ববিদ্যালয় আইনেও এ বিষয়গুলো থাকবে জানিয়ে খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ২০১৮ সালের ২৯ মার্চ ঠাকুরগাঁও সফরকালে প্রধানমন্ত্রী প্রতিশ্রুতি দিয়েছিলেন ওই এলাকায় কোনো বিশ্ববিদ্যালয় নেই, সেটি করা হবে। এই আইনটিও সেইম, একই জিনিস।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App