×

খেলা

হোয়াইটওয়াশের মিশনে ব্যাট-বল শান দিচ্ছে তামিম-সাকিবরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ ফেব্রুয়ারি ২০২২, ০২:৪৩ পিএম

হোয়াইটওয়াশের মিশনে ব্যাট-বল শান দিচ্ছে তামিম-সাকিবরা

আফগানদের হোয়াইটওয়াশের লক্ষ্যে রবিবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুশীলন করেন টাইগাররা। ছবি: ভোরের কাগজ

তিন ম্যাচ ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে শুক্রবার আফগানিস্তানকে ৮৮ রানে হারিয়েছে টাইগাররা। এ জয়ের ফলে ২-০ ব্যবধানে সিরিজ জেতার সঙ্গে বিশ্বকাপ সুপার লিগে পয়েন্ট টেবিলে সবার উপরে বাংলাদেশ।

এসব এখন পুরোনো বিষয়। এখন তামিম বাহিনীর মূল লক্ষ্য রশিদ খানদের হোয়াইটওয়াশ করা। সেই লক্ষ্যে রবিবার (২৭ ফেব্রুয়ারি) চট্টগ্রামে অনুশীলন করেছে টাইগাররা। সকালের রোদে গা গরম করে লাল -সবুজের প্রতিনিধিরা। আফগনারা টিম হোটেল থেকে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুশীলন করতে এসেছে দুপুরে। এরপর তারা মাঠে ব্যাট, বল শান দেয়ার জন্য প্রস্তুতি নিয়েছে।

যাই হোক বাংলাদেশ-আফগান ওয়ানডে সিরিজ শুরুর আগে ক্রিকেটপ্রেমীদের মনে দ্বিধা-দ্বন্দ্ব ছিল। মুজিবুর রহমান, মোহাম্মদ নবি ও রশিদ খানকে নিয়ে আফগান স্পিন আক্রমণ সামলে কেমন লড়াই করবে টাইগাররা। এনিয়ে বিস্তর আলোচনা হয়েছে ক্রিকেট পাড়ায়। তবে সব শঙ্কার মেঘ কাটিয়ে সিরিজ জিতে চট্টগ্রামের ছেলে তামিম পুরো দেশের মানুষ কে আনন্দে ভাসিয়েছেন।

এখন ২৮ ফেব্রুয়ারি তৃতীয় ও শেষ ওয়ানডেতে ভক্তদের প্রত্যাশা একটাই। সেটা হলো হোয়াইটওয়াশ। এর আগে শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) লিটন দাসের নান্দনিক সেঞ্চুরিতে বাংলাদেশ পয়েন্ট টেবিলেও সেঞ্চুরি করেছে।

আফগানদের বিপক্ষে শুক্রবার সিরিজ জেতায় টাইগারদের অভিনন্দন জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সুপার লিগের পয়েন্টে শীর্ষে থাকা ৮ দলকে ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা বিচার করা হবে। প্রতিটি দল ২৪ ম্যাচে ২৪০ পয়েন্টের জন্য লড়ছে। যেখানে প্রথম দল হিসেবে বাংলাদেশ ১০০ পয়েন্ট সংগ্রহে সক্ষম হয়েছে। তাও মাত্র ১৪ ম্যাচে। ভারত ১২ ম্যাচ থেকে অর্জন করেছে ৭৯ পয়েন্ট।

রোহিতদের অবস্থান তৃতীয়। ১৮ ম্যাচে ৬৮ পয়েন্ট নিয়ে চারে আয়ারল্যান্ড। সমান ১৮ ম্যাচে ৬ জয় শ্রীলঙ্কার। ৬২ পয়েন্ট নিয়ে তারা আছে টেবিলের পঞ্চম স্থানে। ছয়ে থাকা আফগানিস্তান ৮ ম্যাচে অর্জন করেছে ৬০ পয়েন্ট। ৯ ম্যাচে আফগানদের সমান ৬০ পয়েন্ট নিয়ে সাতে অস্ট্রেলিয়া। ১৫ ম্যাচ ৫ জয়ে ৫০ পয়েন্ট ওয়েস্ট ইন্ডিজের। তারা আছে ৮ নম্বরে। নয় আর দশে আছে পাকিস্তান আর দক্ষ আফ্রিবর আজমের দলের। ১০ ম্যাচে ৩৯ পয়েন্ট প্রোটিয়াদের।

লিটন দাসের সেঞ্চুরি ও মুশফিকুর রহিমের হাফ সেঞ্চুরিতে ভর করে শুক্রবার ৩০৬ রানের বড় সংগ্রহ পায় বাংলাদেশ দল। জবাবে ৪৫.১ ওভারে ২১৮ রানে অলআউট হয় আফগানরা। ফলে ৮৮ রানের বড় জয়ে এক ম্যাচ হাতে রেখেই সিরিজও জিতে নেয় টাইগাররা। ১৩৬ রানের নান্দনিক ইনিংস খেলায় ম্যাচসেরার পুরস্কার জিতেছেন লিটন দাস।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App