×

জাতীয়

সামি-তাসনিমসহ সাতজনের বিচার শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ ফেব্রুয়ারি ২০২২, ০৩:০৯ পিএম

সামি-তাসনিমসহ সাতজনের বিচার শুরু

সামি-তাসনিম

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে গুজব ছড়ানো ও সরকারবিরোধী কর্মকাণ্ডের অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় আল জাজিরা টেলিভিশনে প্রচারিত বহুল আলোচিত ‘অল দ্য প্রাইম মিনিস্টার্স ম্যান’ প্রতিবদেনের প্রধান চরিত্র সামিউল ইসলাম ওরফে জুলকারনাইন ওরফে সামি, নেত্র নিউজের এডিটর ইন চিফ তাসনিম খলিলসহ সাতজনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন আদালত। এর মাধ্যমে আসামিদের বিরুদ্ধে মামলার আনুষ্ঠানিক বিচার শুরু হলো।

আজ রবিবার (২৭ ফেব্রুয়ারি) ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক আস সামছ জগলুল হোসেন আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন। একই সঙ্গে মামলার সাক্ষ্যগ্রহণের জন্য ৭ এপ্রিল দিন ধার্য করেন আদালত।

মামলার বাকি পাঁচ আসামি হলেন- কার্টুনিস্ট আহমেদ কবির কিশোর, রাষ্ট্রচিন্তা ঢাকার সমন্বয়ক দিদারুল ভূঁইয়া এবং ঢাকা স্টক এক্সচেঞ্জের সাবেক পরিচালক মিনহাজ মান্নান, আশিক ইমরান ও স্বপন ওয়াহিদ। এর আগে গত বছরের ১২ সেপ্টেম্বর সাতজনের বিরুদ্ধে চার্জশিট (অভিযোগপত্র) গ্রহণ করেন আদালত।

২০২০ সালের ৫ মে র‌্যাব-৩ এর ওয়ারেন্ট অফিসার মো. আবু বকর সিদ্দিক বাদী হয়ে ১১ জনের বিরুদ্ধে রমনা থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা দায়ের করেন। এ মামলায় গত ১৩ জুন ঢাকা চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে চার্জশিট দাখিল করেন তদন্ত কর্মকর্তা।

মামলার এজাহার সূত্রে জানা যায়, ‘আই এম বাংলাদেশি’ নামে একটি ফেসবুক পেজে আসামিরা দেশের ভাবমূর্তি বা সুনাম ক্ষুণ্ন করতে বা বিভ্রান্তি ছড়ানোর উদ্দেশ্যে অপপ্রচার বা গুজবসহ বিভিন্ন ধরনের পোস্ট করেন। যা জনগণের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি এবং আইনশৃঙ্খলার অবনতি ঘটায়। আসামিরা এই পেজের মাধ্যমে ও চ্যাটিং এর মাধ্যমে সরকারবিরোধী ষড়যন্ত্র পরিচালনা করে আসছিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App