×

আন্তর্জাতিক

রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের নতুন যুদ্ধকৌশল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ ফেব্রুয়ারি ২০২২, ০১:২৭ পিএম

রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের নতুন যুদ্ধকৌশল

প্রতীকী ছবি

রাশিয়ার বিরুদ্ধে নতুন যুদ্ধকৌশল নিয়েছে ইউক্রেন। রুশ সেনারা জীবিত, মৃত নাকি বন্দি আছেন সেটি তাদের পরিবারকে জানাতে সরকারিভাবে দেশটি চালু করেছে হটলাইন। হটলাইনে রাশিয়ার সেনাদের পরিবার থেকে হাজার হাজার কল এসেছে। আজ রবিবার (২৭ ফেব্রুয়ারি) ইউক্রেনের সরকার সংশ্লিষ্টদের বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম অ্যাসোসিয়েটস প্রেস এ খবর জানিয়েছে।

এর ফলে রাশিয়ার অভ্যন্তরেই দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখা গেছে। গ্রেপ্তারের ভয় না করে রাস্তায় নেমে অনেকেই প্রতিবাদ করছেন। আবার সামাজিক যোগাযোগ মাধ্যমেও অনেকে সমালোচনা করেছেন। চতুর্থ দিনের রুশ হামলায় ইউক্রেনে সাত বছরের মেয়েসহ ছয়জন নিহত হয়েছেন। জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সমন্বয় সংস্থা (ওসিএইচএ) জানায়, রাশিয়ার টানা চারদিনের হামলায় এ পর্যন্ত ৬৪ জন নিহত হয়েছেন। গত শুক্রবার রাশিয়ার হামলায় নিহত হয় ২৫ জন। ইউক্রেনে যুদ্ধ ঘোষণার কারণে পশ্চিমা বিশ্বে রাশিয়া নিন্দিত হয়েছে। যুক্তরাষ্ট্রসহ একাধিক পশ্চিমা দেশ তাদের ওপর একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করছে রাশিয়ার বিরুদ্ধে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দুই সপ্তাহের মধ্যেই ইউক্রেনে যুদ্ধ বন্ধ করা হবে বলে নিশ্চিত করেছেন ক্রেমলিনের উপদেষ্টা অ্যান্ড্রে কোরতুনভ। শনিবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির সঙ্গে একান্ত কথোপকথনে এ কথা বলেন তিনি।

শনিবার ইউক্রেনের দক্ষিণের একটি শহর মেলিতোপোল দখল করে রাশিয়া। গত বছরের অক্টোবর থেকেই ইউক্রেন সীমান্তে সেনা মোতায়েন করে রাশিয়া। এরপর থেকে পশ্চিমা দেশগুলো আশঙ্কা করতে থাকে দেশটি খুব দ্রুতই ইউক্রেনে আগ্রাসন চালাবে। অথচ সেসময় এসব আশঙ্কা উড়িয়ে দেয় রাশিয়া। চলতি মাসে বেলারুশকে সঙ্গে নিয়ে ইউক্রেনের বিরুদ্ধে যৌথ সামরিক মহড়া শুরু করে রাশিয়া।

গত সোমবার (২১ ফেব্রুয়ারি) ইউক্রেনের ডনবাস উপত্যকার দুটি শহর ডোনেৎস্ক ও লুহানস্ককে স্বাধীনতার স্বীকৃতি দেয় রাশিয়া। এতে ইউক্রেনে যুদ্ধের দামামা বেজে ওঠে। বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) ভোর ছয়টার দিকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের যুদ্ধ ঘোষণার মাধ্যমে শুরু হয় যুদ্ধ। এই যুদ্ধে হটলাইন চালু করে ইউক্রেন নতুন যুদ্ধকৌশল নিয়েছে। এর ফলে রাশিয়ার মানুষজনই পুতিনের বিরোধিতা করছে। গ্রেপ্তারের ভয় আছে জেনেও তারা প্রতিবাদে রাস্তায় নামছেন।

ফ্রান্সের সহযোগিতা

ইউক্রেনকে জ্বালানি ও প্রতিরক্ষা সরঞ্জাম সহযোগিতা পাঠিয়েছে ফ্রান্স। এর আগে ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রোঁ বলেন, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে ফ্রান্সও রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App