×

রাজধানী

প্রস্তাবিত গণমাধ্যম আইন- ২০২২ বাতিলের দাবিতে মানববন্ধন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ ফেব্রুয়ারি ২০২২, ১০:০৭ পিএম

প্রস্তাবিত গণমাধ্যম আইন- ২০২২ বাতিলের দাবিতে মানববন্ধন

রবিবার দুপুরে জাতীয় প্রেসক্লাব প্রাঙ্গণে ‘জাস্টিস ফর জার্নালিস্ট’ আয়োজিত মানববন্ধনে সাংবাদিক নেতারা। ছবি: ভোরের কাগজ

জাতীয় সংসদে উপস্থাপনের অপেক্ষায় প্রস্তাবিত গণমাধ্যম আইন- ২০২২ বাতিলের দাবি জানিয়েছে সাংবাদিক নেতারা। রবিবার (২৭ ফেব্রুয়ারি) দুপুরে জাতীয় প্রেসক্লাব প্রাঙ্গণে ‘জাস্টিস ফর জার্নালিস্ট’ আয়োজিত মানববন্ধন থেকে এ দাবি জানানো হয়।

মানববন্ধনে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) মহাসচিব দীপ আজাদ বলেন, প্রস্তাবিত গণমাধ্যম কর্মী আইন- ২০২২ সংবাদ কর্মীদের অধিকার পরিপন্থী। শঙ্কা প্রকাশ করে তিনি বলেন, এ আইন সাংবাদিকদের বিরুদ্ধে এক গভীর ষড়যন্ত্রের ফসল। তিনি আরও বলেন, আইনটি জাতীয় সংসদে উপস্থাপনের আগে ব্যাপক সংস্কার প্রয়োজন।

ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সভাপতি কুদ্দুস আফ্রাদ বলেন, প্রস্তাবিত 'গণমাধ্যম কর্মী আইন-২০২২' আইনে কোনো বিচারিক আদালত নাই এবং কোন আইনে সাংবাদিকরা বিচার পাবে তা ঠিক করা হয়নি। নতুন আইনের নামে সাংবাদিক সমাজকে শ্রম দাসে পরিণত করা হচ্ছে। যে ধারাগুলো সংযোজিত হয়েছে, তা কোনভাবেই সাংবাদিকবান্ধব হতে পারে না। তিনি অবিলম্বে আইনটির খসড়া জনসম্মুখে প্রকাশের দাবি জানান। কুদ্দুস আফ্রাদ আরও বলেন, গণমাধ্যম কর্মী আইন ২০২২ কোনভাবেই সাংবাদিক সমাজ মেনে নেবে না। আইনটি আরো পর্যালোচনার দাবি জানান তিনি।

ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপু বলেন, প্রস্তাবিত আইনের খসড়ায় বিদ্যমান শ্রম আইন বাতিল করে ইউনিয়ন বিলুপ্ত করাসহ ব্যাপক আকারে সাংবাদিকদের বিদ্যমান সুযোগ সুবিধা থেকে বঞ্চিত করা হয়েছে। সংবাদ মাধ্যমে কর্মরত ক্যামেরাপার্সনদের কলাকুশলী হিসেবে উল্লেখ করা হয়েছে, যা রীতিমত হাস্যকর। এটা মেনে নেওয়া যায় না বলে তিনি মন্তব্য করেন।

গণমাধ্যম কর্মীদের ন্যায়বিচার, আর্থ-সামাজিক উন্নয়ন ও গবেষণাধর্মী সংগঠন ‘জাস্টিস ফর জার্নালিস্ট’ এর সভাপতি কামরুল ইসলামের সভাপতিত্বে ও সেক্রেটারী জেনারেল শাহিন বাবু'র সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন সংগঠনের সিনিয়র সহ সভাপতি জাহাঙ্গীর খান বাবু।

সংহতি জানিয়ে বক্তব্য রাখেন জাতীয় প্রেসক্লাবের কোষাধ্যক্ষ সাহেদ চৌধুরী, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাবেক যুগ্ম সম্পাদক আকতার হোসেন, সাবেক জনকল্যাণ সম্পাদক মেহেদি হাসান, বিএফইউজে- বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক দফতর সম্পাদক বরুন ভৌমিক নয়ন, ঢাকা সাংবাদিক ইউনিয়নের যুগ্ম সম্পাদক খায়রুল আলম, বঙ্গবন্ধু সাংবাদিক পরিষদের সদস্য সচিব আবু সাঈদ, সিনিয়র সাংবাদিক কবি আব্দুল মান্নান, সাখাওয়াত হোসেন, টেলিভিশন ক্যামেরাপার্সন জার্নালিস্ট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক শহিদুল হক জীবন, শাহজাহান সাজু, নিউ নেশন ডিইউজে ইউনিয়ন প্রধান হেমায়েত হোসেন, গোপালগঞ্জ সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আব্দুল ফাত্তাহ, ময়মনসিংহ সাংবাদিক ইউনিয়নের সহ সভাপতি মোশারেফ হোসেন, সাংবাদিক নেতা মানিক লাল ঘোষ প্রমুখ।

বক্তারা প্রস্তাবিত আইনটি প্রত্যাহার করে সাংবাদিকদের জন্য বিদ্যমান শ্রম আইনটিকে সংশোধন করে যুগোপযোগী করার দাবিসহ ইলেকট্রনিক ও অনলাইন মিডিয়া কর্মীদের জন্য আইন করে বিদ্যমান শ্রম আইনের সঙ্গে সংযুক্ত করার দাবি জানান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App