×

আন্তর্জাতিক

পুতিনের দপ্তর ক্রেমলিনসহ ছয়টি ওয়েবসাইটে সাইবার হামলা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ ফেব্রুয়ারি ২০২২, ১২:২৯ পিএম

পুতিনের দপ্তর ক্রেমলিনসহ ছয়টি ওয়েবসাইটে সাইবার হামলা

শনিবার ইউক্রেনের হ্যাকারদের হামলায় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দপ্তর ক্রেমলিনের ওয়েবসাইট ডাউন হয়ে যায়। ছবি: সংগৃহীত

পুতিনের দপ্তর ক্রেমলিনসহ ছয়টি ওয়েবসাইটে সাইবার হামলা

প্রতীকী ছবি

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দপ্তর ক্রেমলিনসহ দেশটির ছয়টি সরকারি ওয়েবসাইটে সাইবার হামলা করা হয়েছে। ইউক্রেনের সরকার হ্যাকারদের স্বেচ্ছাসেবী হিসেবে যুদ্ধে অংশ নেয়ার আহবান জানানোর পর এ ঘটনা ঘটে।

শনিবার (২৭ ফেব্রুয়ারি) এ কথা জানিয়ে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, বারবার সাইবার হামলা চালানো হচ্ছে। খবর তাস, জেরুজালেম পোস্ট ও দ্য ব্যারেন্ট অবজারভারের।

এর আগে বৃহস্পতিবার ই্উক্রেনের সরকার এক পোস্টে আহবান জানায়, ‘ইউক্রেনের সাইবার কমিউনিটি! এখনই সময় আমাদের দেশের সাইবার প্রতিরক্ষায় অংশ নেয়ার।’ পোস্টে দেশটির হ্যাকার ও প্রযুক্তি বিশেষজ্ঞদের উদ্দেশে দক্ষতা উল্লেখসহ গুগল ডকসের মাধ্যমে আবেদন করতে বলা হয়।

কিয়েভের একটি সাইবার নিরাপত্তা কোম্পানির সহ-প্রতিষ্ঠাতা ইয়েগর আওসেভ রয়টার্সকে জানান, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন উর্ধতন কর্মকর্তা তাকে পোস্টটি লেখার জন্য অনুরোধ করেন। তিনি বলেন, হ্যাকারদের রক্ষণভাগ ও আক্রমণভাগ এ দুটো ভাগে বিভক্ত করা হয়।

[caption id="attachment_337300" align="aligncenter" width="700"] শনিবার ইউক্রেনের হ্যাকারদের হামলায় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দপ্তর ক্রেমলিনের ওয়েবসাইট ডাউন হয়ে যায়। ছবি: সংগৃহীত[/caption]

অন্যদিকে অ্যানোনিমাস নামে হ্যাকারদের একটি গ্রুপ টুইটারে লিখে জানায়, আমরা রাশিয়ার সরকারের বিরুদ্ধে কার্যক্রম পরিচালনা করছি। এ দলটি বিগত দুই দশক ধরে বিশ্বব্যাপী সাইবার হামলার সঙ্গে পরিচিত।

প্রথমে ক্রেমলিনের পৃষ্ঠপোষকতায় পরিচালিত টিভি চ্যানেল আরটি ডটকমকে ডাউন করা হয়। এ সংবাদ মাধ্যমটি ইংরেজি, স্প্যানিশ, জার্মান, ফরাসী ও আরবি ভাষায় পরিচালিত হয়।

হ্যাকাররা টিভি চ্যানেল হ্যাক করে সেখানে ইউক্রেনের গান বাজাচ্ছে। বৃহস্পতিবার রাশিয়ার বিভিন্ন সরকারি ওয়েবসাইট বেশ কয়েক ঘণ্টা অফলাইনে ছিল।

এদিকে শুক্রবার বিকেল থেকে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়, আন্তঃসম্পর্ক, মন্ত্রিপরিষদ এবং নিরাপত্তা সেবার ওয়েবসাইটগুলো ডাউন হয়ে গেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App