×

শিক্ষা

জাতীয় পরিসংখ্যান দিবসে শাবিতে বর্ণাঢ্য শোভাযাত্রা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ ফেব্রুয়ারি ২০২২, ০৩:৩৮ পিএম

জাতীয় পরিসংখ্যান দিবসে শাবিতে বর্ণাঢ্য শোভাযাত্রা

রবিবার জাতীয় পরিসংখ্যান দিবস উপলক্ষে শাবিতে বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজন করা হয়। ছবি: ভোরের কাগজ

জাতীয় পরিসংখ্যান দিবসে শাবিতে বর্ণাঢ্য শোভাযাত্রা

রবিবার জাতীয় পরিসংখ্যান দিবস উপলক্ষে শাবিতে বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজন করা হয়। ছবি: ভোরের কাগজ

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগ কর্তৃক ‘গুণগত পরিসংখ্যান উন্নত জীবনের সোপান’ স্লোগানকে সামনে রেখে ‘২য় জাতীয় পরিসংখ্যান দিবস-২০২২’ পালিত হয়েছে।

২৭ ফেব্রুয়ারি (রবিবার) সকাল সাড়ে ১১ টায় দিবসটি উপলক্ষে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগ থেকে শুরু হয়ে শাবি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে মুক্ত মঞ্চের সামনে এসে শেষ হয়। উক্ত র‌্যালিতে পরিসংখ্যান বিভাগের সকল শিক্ষক ও ছাত্র-ছাত্রীরা অংশগ্রহণ করেন।

শোভাযাত্রা পরবর্তী সমাবেশে পরিসংখ্যান দিবস উদযাপন কমিটির আহবায়ক অধ্যাপক ড. মোহাম্মদ তাজ উদ্দিনের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম। এছাড়া আরও বক্তব্য রাখেন পরিসংখ্যান বিভাগের সিনিয়র শিক্ষক অধ্যাপক ড. মো. কবির হোসেন ও অধ্যাপক ড. সাবিনা ইসলাম। সমাবেশে সমাপনী বক্তব্য রাখেন বিভাগীয় প্রধান অধ্যাপক ড. রহমত আলী।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম বলেন, বর্তমান প্রেক্ষাপটে বহির্বিশ্বের সঙ্গে মানসম্মত তথ্যের আদান-প্রদান নিশ্চিত করে উন্নয়ন ও অগ্রগতির লক্ষ্যে জাতিসংঘ ঘোষিত ‘বিশ্ব পরিসংখ্যান দিবস’ পালিত হয়ে আসছে। এছাড়াও সরকার পরিসংখ্যানের গুরুত্ব ও তাৎপর্য উপলব্ধি করে ২৭ ফেব্রুয়ারিকে ‘জাতীয় পরিসংখ্যান দিবস’ হিসেবে ঘোষণা করে। পরিসংখ্যান ছাড়া বর্তমান সময়ে চলা অসম্ভব। সঠিক তথ্য-উপাত্তভিত্তিক সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে পরিসংখ্যান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

তিনি আরও বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগ অনেক দূর এগিয়েছে। বিশ্ববিদ্যালয়ের বর্তমান অবস্থানের পেছনে পরিসংখ্যান বিভাগের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

এদিকে আজ রাত ৯টায় দিবসটি উপলক্ষে অধ্যাপক ড. মো. জামাল উদ্দিনের সঞ্চালনায় একটি ওয়েবিনার আয়োজন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ওয়েবিনারে প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App