×

স্বাস্থ্য

চারটি ভায়াগ্রা খেল শিশু, কী হলো তারপর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ ফেব্রুয়ারি ২০২২, ০১:৫২ পিএম

চারটি ভায়াগ্রা খেল শিশু, কী হলো তারপর

প্রতীকী ছবি

বাবা-মা হাতের কাছে ভুল করে রেখে দিয়েছিল যৌনশক্তিবর্ধক ওষুধ ভায়াগ্রা। সেটি খেয়ে ফেলল পাঁচ বছরের এক শিশু। এর পর তার কী হলো?

সম্প্রতি এমন একটি ঘটনা ঘটেছে ভারতের বিহারে। জানা গেছে, ভুল করে চকলেট ভেবে চারটি ভায়াগ্রা খেয়ে ফেলেছিল শিশুটি। এর পরে তার হাত-পা কাঁপতে থাকে, মাথা ঘুরতে থাকে। তার সঙ্গে প্রচণ্ড ঘাম শুরু হয়।

তার এই অবস্থা দেখে প্রথমটায় তার বাবা-মা বুঝতে পারেননি, কী হয়েছে। কিন্তু কিছুক্ষণ পরেই তারা টের পান, ঘটনাটি কী ঘটেছে। সঙ্গে সঙ্গে শিশুটিকে তারা চিকিৎসকের কাছে নিয়ে যান। কিন্তু চিকিৎসকও প্রথমদিকে বুঝতে পারেননি, এই ধরনের সমস্যায় কী করা উচিত। কারণ এমন সমস্যা খুব বেশি দেখা যায় না। তাই তিনিও সঙ্গে সঙ্গে তার অন্য এক চিকিৎসক বন্ধুর সঙ্গে যোগাযোগ করেন। তিনি শিশুটিকে ক্রমাগত লবণ পানি খাওয়াতে বলেন।

বেশ কিছুক্ষণ ধরে লবণ পানি খাওয়ানোর ফলে শিশুটি বমি করতে শুরু করে এবং তাতে তার শরীর থেকে ভায়াগ্রার প্রভাব কমতে শুরু করে। শিশুটি শেষ পর্যন্ত সুস্থ হয়।

তবে এর পর চিকিৎসকরা এটিও জানিয়েছেন, এমন ঘটনায় যে কোনো শিশুর হৃদযন্ত্র বিকল হয়ে মৃত্যু পর্যন্ত হতে পারে। ফলে এমন ওষুধ শিশুদের নাগালের বাইরে রাখাই শ্রেয়। খবর হিন্দুস্তান টাইমসের।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App