তৃতীয় বিশ্বযুদ্ধের আশঙ্কা বেলারুশের প্রেসিডেন্টের

আগের সংবাদ

সোনামসজিদ স্থলবন্দর দিয়ে শীঘ্রই ভারত যেতে পারবেন পাসপোর্টধারীরা

পরের সংবাদ

ইউক্রেন ছেড়েছেন ৪০০ বাংলাদেশি: পররাষ্ট্র মন্ত্রণালয়

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৭, ২০২২ , ১০:৪৭ অপরাহ্ণ আপডেট: ফেব্রুয়ারি ২৭, ২০২২ , ১০:৪৭ অপরাহ্ণ

ইউক্রেন থেকে প্রতিবেশি দেশ পোল্যান্ডে পৌঁছেছে প্রায় ৪০০ বাংলাদেশি। রবিবার (২৭ ফেব্রুয়ারি) রাত ৯টার দিকে ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানায়।

মন্ত্রণালয় জানায়, ওই ৪০০ বাংলাদেশির মধ্যে ৪৬ জন পোল্যান্ডে বাংলাদেশ দূতাবাসের ব্যবস্থাপনায় অস্থায়ী আশ্রয়ে আছেন। বাকিরা নিজেদের পছন্দ মতো জায়গায় থাকার ব্যবস্থা করেছেন। বাংলাদেশ দূতাবাস ইউক্রেনে আটকে থাকা অন্তত ২৮ জনকে আন্তর্জাতিক রেডক্রস কমিটির (আইসিআরসি) মাধ্যমে শনাক্ত ও উদ্ধারের চেষ্টা করছে। ইউক্রেনের কারাগারে বা বন্দি শিবিরে থাকা বাংলাদেশিদেরও উদ্ধার করে নিয়ে আসার লক্ষ্যে বাংলাদেশ দূতাবাস আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) মাধ্যমে কাজ করছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় আরো জানায়, ইউক্রেন থেকে প্রায় ১৫ জন বাংলাদেশি শিক্ষার্থী হাঙ্গেরিতে পৌঁছেছেন। ভিয়েনায় বাংলাদেশ দূতাবাস তাদের দেখাশোনা করছে। আগামী কয়েক দিনে এ সংখ্যা আরও বাড়তে পারে। ওই বাংলাদেশিরা এখন দেশে ফিরে আসতে চান।

এদিকে ইউক্রেন থেকে তিনজন বাংলাদেশি রোমানিয়ায় গেছেন। বুখারেস্টে বাংলাদেশ দূতাবাস তাদের দেখাশোনা করছে। শিগগিরই ইউক্রেন থেকে আরো কয়েকজন বাংলাদেশি রোমানিয়ায় যাবেন। তারাও দ্রুত বাংলাদেশে ফিরে আসতে চান।

এর আগে রবিবার বিকেলে পোল্যান্ডে বাংলাদেশ দূতাবাস ইউক্রেনপ্রবাসী বাংলাদেশিদের বলেছে, ইউক্রেনে আটকে পড়া আইসিআরসির মাধ্যমে উদ্ধার করা হবে। যে যেখানে আটকা পড়ে আছেন তাদের নাম, মোবাইল নম্বর এবং পূর্ন ঠিকানা +৪৯১৫৭৭৮৬৩৭৬ এই নম্বরে ওয়াটসঅ্যাপের মাধ্যমে দ্রুত পাঠাতে দূতাবাস অনুরোধ জানিয়েছে।

ইউক্রেন থেকে পোল্যান্ডে যাওয়া বাংলাদেশিদের উদ্দেশ্যে পোল্যান্ডে বাংলাদেশ দূতাবাস এক বার্তায় বলেছে, বাংলাদেশ দূতাবাস পোল্যান্ডে তাদের জন্য থাকার ব্যবস্থা করেছে। এই সেবা নিতে আগ্রহীদের দূতাবাসের সঙ্গে যোগাযোগ করতে অনুরোধ জানানো হয়েছে।

ডি-ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়