×

আন্তর্জাতিক

রাজধানী কিয়েভে ব্যাপক হামলা চালিয়েছে রাশিয়া, মুহুর্মুহু গুলি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ ফেব্রুয়ারি ২০২২, ০৯:৪৪ এএম

রাজধানী কিয়েভে ব্যাপক হামলা চালিয়েছে রাশিয়া, মুহুর্মুহু গুলি

ইউক্রেন সংকট

রাজধানী কিয়েভে ব্যাপক হামলা চালিয়েছে রাশিয়া, মুহুর্মুহু গুলি
রাজধানী কিয়েভে ব্যাপক হামলা চালিয়েছে রাশিয়া, মুহুর্মুহু গুলি

শনিবার সকাল থেকেই কিয়েভের বিভিন্ন অঞ্চলে তীব্র হামলা ও বিস্ফোরণের খবর মিলছে। ছবি: বিবিসি

ইউক্রেনের রাজধানী কিয়েভে ব্যাপক হামলা চালিয়েছে রাশিয়া। শহরটির বিদ্যুৎকেন্দ্র ও প্রশাসনিক ভবনসহ আরও বিভিন্ন স্থাপনায় হামলা করেছে রাশিয়া। মুহুর্মুহু গুলির শব্দ শোনা গেছে। শুক্রবার কৃষ্ণসাগরে ক্রুজ ক্ষেপণাস্ত্র হামলাসহ ইউক্রেনের সুমি, পোল্টাভা, মারিউপোলে বিমান হামলা করে রাশিয়া এদিকে এক ভিডিও বার্তায় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের সেনাবাহিনীকে ক্ষমতা দখলের আহ্বান করেন।

আজ শনিবার (২৬ ফেব্রুয়ারি) রাশিয়ার সঙ্গে লড়াই করে তাদের হঠিয়ে দেয় ইউক্রেন। দেশটির সামরিক বাহিনীর এক ফেসবুক পোস্টে বিষয়টি জানা যায়।

ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, রাশিয়ার সেনাদের করা হামলায় যথেষ্ট ধৈর্যের পরিচয় দিয়েছে ইউক্রেন। রাশিয়ার সেনারা কয়েকদিন ধরেই কিয়েভ দখলের চেষ্টা করলেও দেশটির সেনাবাহিনী ধৈর্য ও সহনশীলতার পরিচয় দিয়েছে। বিবিসির খবরে বলা হয়েছে, ইউক্রেনের মারিউপুল ও মেলিটোপোল শহরের অন্তর্বর্তী একটি এলাকা দখলে নিয়েছে রাশিয়া।

বৃহস্পতিবার ভোর ছয়টার দিকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন টেলিভিশনে এক ভাষণে ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধের ঘোষণা করেন। বৃহস্পতিবার ও শুক্রবার রাশিয়ার হামলায় ১৩৭ জন নিহত ও ৩১৬ জন আহত হন। প্রথম দিন নিহত হন ছয়জন। এর আগে গত সোমবার পূর্ব ইউক্রেনের দনবাস উপত্যকার দোনেৎস্ক ও লুহানস্ক শহরকে স্বাধীনতার স্বীকৃতি দেন। গত বুধবার শহর দুটিকে স্বাধীনতার স্বীকৃতি দেয় কিউবা, ভেনেজুয়েলা, নিকারাগুয়া, সিরিয়া এবং জর্জিয়া প্রদেশের ওসেটিয়া ও আবখাজিয়া। এই দুই শহরে দীর্ঘদিন ধরে রুশপন্থী বিক্ষোভ চলছে।

জাতিসংঘে কয়েক মিনিটের নীরবতা

সিএনএনের খবরে বলা হয়, ইউক্রেনে রাশিয়ার হামলায় নিহতদের স্মরণে জাতিসংঘে নিযুক্ত দেশটির দূত সার্গিই কিৎলিৎসিয়া নিরাপত্তা পরিষদের বৈঠকে শুক্রবার কয়েক মিনিটের নীরবতা পালন করবেন। ইউক্রেনের দূত শুক্রবার এক বৈঠকে সবাইকে বলেন, রাশিয়ার হামলায় নিহতদের প্রতি আমরা গভীর শোক জানাই। তাদের জন্য আমরা কয়েক মিনিটের নীরবতা পালন করবো। আপনি ঈশ্বরে বিশ্বাসী হোন বা নাই হোন, মানবতার খাতিরে ইউক্রেনে শান্তি প্রার্থনা অথবা কামনা করুন।

ইউক্রেনে যুদ্ধ থেকে ‘মুক্তির প্রার্থনা’ এবং সংকট উত্তরণের উপায় খুঁজতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে রাশিয়ার দূত ভেসিলি নেভেঞ্জিয়াকেও আমন্ত্রণ করা হয়েছিলো। তিনি রাশিয়ার ভেটো ক্ষমতা প্রয়োগ করেন। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের নিন্দা জানানোর এ পদক্ষেপকে তিনি ভালোভাবে দেখেননি।

এদিকে, ইউক্রেনে রাশিয়ার সেনাদের হামলার আশঙ্কায় অনেক মানুষ রোমানিয়া পার হয়ে পালিয়ে যাচ্ছেন। স্যাটেলাইট চিত্রে বিষয়টি দেখা গেছে। জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস রাশিয়ার উদ্দেশ্যে বলেছেন, দয়া করে সেনাদের ব্যারাকে ফিরিয়ে নিন।

সার্গিই কিৎলিৎসিয়া বলেন, ইউক্রেনে নিহতদের স্মরণে আমরা কয়েক মিনিটের যে নীরবতা পালন করবো তাতে রাশিয়ার দূতের অবশ্যই থাকা উচিত। বৃহস্পতিবার থেকে দেশটির সেনারা ইউক্রেনে একের পর এক হামলা চালাচ্ছে।

এদিকে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ওপর যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়ন ‍নিষেধাজ্ঞা আরোপ করেছেন। এর আগে তিনি ইউক্রেনের সেনাবাহিনীকে দেশটির ক্ষমতা দখলের আহ্বান জানান। শুক্রবার তিনি বলেছিলেন, আমার প্রধান সমস্যা ভলোদিমির জেলেনস্কি ও তার সরকারকে নিয়ে। ইউক্রেন দখল করা আমার উদ্দেশ্য নয়। দেশটিতে সেনাবাহিনীকে ক্ষমতা দখলের আহ্বান করছি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App