×

বিনোদন

পরী মনির সিনেমার গানে রবীন্দ্রনাথের কবিতা চুরির অভিযোগ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ ফেব্রুয়ারি ২০২২, ০৩:৪৩ পিএম

পরী মনির সিনেমার গানে রবীন্দ্রনাথের কবিতা চুরির অভিযোগ

সিয়াম আহমেদ ও পরী মনি অভিনীত ‘বিশ্বসুন্দরী’ সিনেমার পোস্টার

পরী মনির সিনেমার গানে রবীন্দ্রনাথের কবিতা চুরির অভিযোগ

সিয়াম-পরীমণি অভিনীত ‘বিশ্বসুন্দরী’ সিনেমার ‘তুই কি আমার হবি রে’ গানটিতে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা দুটি লাইন রয়েছে বলে অভিযোগ করেছেন সমালোচকরা। তারা বলেছেন, এই দুই লাইনে শুধু বাদ দেয়া হয়েছে একটি শব্দ।

গানটি লিখেছেন স্বনামধন্য গীতিকার কবির বকুল। কবিগুরু রবীন্দ্রনাথের ‘হঠাৎ দেখা’ কবিতার ‘রাতের সব তারাই আছে, দিনের আলোর গভীরে’ লাইনটি নিজের লেখা গানে ব্যবহার করেন তিনি। শুধু বাদ দেয়া হয় ‘আলো’ শব্দটি। খবর হিন্দুস্তান টাইমসের।

বিষয়টি নিয়ে বাংলাদেশের কপিরাইট আইনে কী বলা হয়েছে? কপিরাইট রেজিস্ট্রার জাফর রাজা চৌধুরী বলেন, যদি কেউ রবীন্দ্রনাথের দুই লাইন নিজের গানে ব্যবহার করে থাকেন তাহলে অবশ্যই তার স্বীকৃতি দিতে হবে। অর্থাৎ রবীন্দ্রনাথের নাম উল্লেখ করতে হবে। কেউ যদি এক বা দুই লাইনের কোনো উদ্ধৃতি ব্যবহার করেন তাহলেও রবীন্দ্রনাথের নাম উল্লেখ করা উচিত। এ স্বীকৃতি যদি না দেয়া হয় এবং সেটি নিয়ে কেউ অভিযোগ তোলে তাহলে সেটি নিশ্চয় কপিরাইট আইন লঙ্ঘন করবে। সঙ্গে তার মতো এভাবে ‘আলো’ শব্দটা বাদ দিয়ে দুই লাইন ব্যবহার করা বেশ অন্যায়।

‘বিশ্বসুন্দরী’ সিনেমাটি ২০২০ সালের ১১ ডিসেম্বর মুক্তি পায়। সিনেমাটি পরিচালনা করেন চয়নিকা চৌধুরী। চিত্রনাট্য রচনা করেন রুম্মান রশিদ খান। অভিনয়ে ছিলেন পরী মনি, সিয়াম আহমেদ, চম্পা, আলমগীরসহ আরও অনেকে। এর আইএমডিবি রেটিং ৬.১/১০। ফেসবুক রেটিং ৪.২/৫।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App