×

আন্তর্জাতিক

নিরাপত্তা পরিষদে ভেটো দিলো রাশিয়া, বিরত থাকলো চীন-ভারত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ ফেব্রুয়ারি ২০২২, ০১:২৭ পিএম

নিরাপত্তা পরিষদে ভেটো দিলো রাশিয়া, বিরত থাকলো চীন-ভারত

শনিবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে যুক্তরাষ্ট্রের খসড়া প্রস্তাবে ভেটো দেয় রাশিয়া

ইউক্রেনে রুশ হামলা ঠেকাতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের এক খসড়া প্রস্তাবে ভেটো দিয়েছে রাশিয়া। ভোট দেয়া থেকে বিরত থেকেছে চীন। শুক্রবার এই খসড়া প্রস্তাব পাস না হওয়াকে পশ্চিমা দেশগুলো ‘নিজেদের বিজয়’ হিসেবে দেখছেন। তারা মনে করছে, এর মাধ্যমে রাশিয়ার আন্তর্জাতিক বিচ্ছিন্নতা প্রকাশ হয়ে পড়েছে।

চীন ছাড়াও যুক্তরাষ্ট্রের আনা প্রস্তাবটিতে ভোট দেয়নি সংযুক্ত আরব আমিরাত এবং ভারত। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বাকি ১১ সদস্য প্রস্তাবের পক্ষে ভোট দেয়। আশা করা হচ্ছে, খসড়া প্রস্তাবটি এখন ১৯৩ সদস্যের জাতিসংঘের সাধারণ অধিবেশনে তোলা হবে।

জাতিসংঘে নিযুক্ত মার্কিন দূত লিন্ডা থমাস গ্রিনফিল্ড বলেন, নিরাপত্তা পরিষদের এক বেপরোয়া ও দায়িত্বজ্ঞানহীন স্থায়ী সদস্য ক্ষমতার অপব্যবহার করে প্রতিবেশীর ওপর হামলা চালিয়েছে এবং জাতিসংঘ ও আন্তর্জাতিক ব্যবস্থাকে অবজ্ঞা করলেও আমরা সকলেই ইউক্রেন এবং এর জনগণের পেছনে ঐক্যবদ্ধ হয়েছি।

ভারতের অবস্থান

ভূ-রাজনৈতিক প্রশ্নে ভারতের সঙ্গে রাশিয়ার মিত্রতা ঐতিহাসিক। অন্যদিকে যুক্তরাষ্ট্রের সঙ্গেও ভারতের অর্থনৈতিক ও বাণিজ্যিক চুক্তি রয়েছে। তাই ইউক্রেন সংকটে দেশটি এখন উভয়দিক সামলে নিরপেক্ষ অবস্থানে থাকতে চাইছে। চলতি মাসেই রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় ভারতের এ অবস্থানের প্রশংসা করেছে এবং এতে আন্তর্জাতিক রাজনীতি বেশ লাভবানও হয়েছে তারা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App