×

জাতীয়

সুন্দরবন ভ্রমণের খরচ বেড়েছে, দুশ্চিন্তায় পর্যটন ব্যবসায়ীরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ ফেব্রুয়ারি ২০২২, ০৯:০৬ এএম

সুন্দরবন ভ্রমণের খরচ বেড়েছে, দুশ্চিন্তায় পর্যটন ব্যবসায়ীরা

সুন্দরবন। ফাইল ছবি

সুন্দরবন ভ্রমণে এখন আগের চাইতে বেশি খরচ করতে হবে দেশ-বিদেশের পর্যটকদের। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সুন্দরবন ভ্রমণের প্রায় সবগুলো খাতে কর ও ফি বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে।

সুন্দরবনে গেলে দৈনিক ভিত্তিতে ভ্রমণ ফি, প্রবেশ ফি, তথ্য কেন্দ্রের ফি, গাইড ফি, লঞ্চ ক্রু ফি, নিরাপত্তা গার্ড ফি, টেলিকমিউনিকেশন ফি, ভিডিও ক্যামেরা ফি, তীর্থ ফি, ট্রলার ফি এবং বিশ্রামাগার ভাড়াসহ বিভিন্ন খাতে সরকারকে টাকা দিতে হয়।

এর মধ্যে অনেকগুলো খাতে ফির পরিমাণ বাড়িয়ে দ্বিগুণ করায় বিদেশি পর্যটকদের খরচ অনেক বেশি বেড়েছে।

বনবিভাগের এই সিদ্ধান্ত ভ্রমণ মৌসুমের শেষ সময়ে বিশ্বের সর্ববৃহৎ এ ম্যানগ্রোভ বনে যেতে পর্যটকদের বিমুখ করবে কি না, সেই আশঙ্কা প্রকাশ করেছেন পর্যটন ব্যবসায়ীরা।

সুন্দরবনের সাধারণ জায়গাগুলোতে মাথাপিছু দেশি পর্যটকের ভ্রমণ ফি ৭০ টাকার বদলে ১৫০ টাকা করা হয়েছে। এসব জায়গায় বিদেশি পর্যটকদের খরচ ১০০০ টাকার বদলে ২০০০ টাকা করা হয়েছে।

সুন্দরবনের ভেতরে কটকা, কচিখালী, নীলকমল, হিরণ পয়েন্ট, নোটাবেকী, পুষ্পকাঠী, মান্দারবাড়িয়া, হলদেবুনিয়ার মতো সরকার ঘোষিত অভয়ারণ্যগুলোতে দেশি পর্যটকদের প্রতিদিনের ভ্রমণ ফি ১৫০ টাকার জায়গায় ৩০০ টাকা বিদেশি পর্যটকদের ফি ১৫০০ টাকার জায়গায় ৩০০০ টাকা হয়েছে।

পর্যটন ব্যবসায়ীদের আশঙ্কা, সরকার দেশের পর্যটন খাতের বিকাশের কথা বললেও হঠাৎ করে রাজস্ব বাড়ানোর ফলে সুন্দরবনের পর্যটন শিল্প নতুন করে ক্ষতির মুখে পড়বে। এর ফলে সুন্দরবনের প্যাকেজ ভ্রমণের খরচ অনেক বেড়ে যাবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App