×

জাতীয়

১০ নাম নিয়ে সন্ধ্যায় রাষ্ট্রপতির কাছে যাচ্ছে সার্চ কমিটি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ ফেব্রুয়ারি ২০২২, ০৮:২৯ এএম

নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনে সার্চ কমিটি তাদের বাছাই করা ১০ জনের নাম নিয়ে আজ বৃহস্পতিবার বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে দেখা করতে যাচ্ছে। সন্ধ্যায় সার্চ কমিটির প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে কমিটির অপর পাঁচ সদস্য এবং সাচিবিক দায়িত্বে থাকা মন্ত্রিপরিষদ বিভাগের সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম চূড়ান্ত এই ১০ জনের নাম রাষ্ট্রপতির কাছে সুপারিশ করবেন বলে কমিটি সূত্রে জানা গেছে। সন্ধ্যা সোয়া ৭টায় রাষ্ট্রপতির সঙ্গে সার্চ কমিটির সাক্ষাতের কর্মসূচি রয়েছে।

এর আগে, নতুন ইসি গঠনে প্রস্তাবিত ৩২২ জনের নাম থেকে কয়েক দফা বৈঠক শেষে গত মঙ্গলবার সার্চ কমিটির শৈষ বৈঠকে ১০ জনের নাম বাছাই করে এই চূড়ান্ত তালিকা করা হয়। এই ১০ নাম আজ বৃহস্পতিবার রাষ্ট্রপতির কাছে সুপারিশ করা হবে বলে জানান খন্দকার আনোয়ারুল ইসলাম। তিনি বলেন, সার্চ কমিটি মঙ্গলবারের বৈঠকে ১০ জনের তালিকা চূড়ান্ত করেছে। যা সিলগালা করে কমিটির প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের জিম্মায় রয়েছে। আজ রাষ্ট্রপতির সঙ্গে দেখা করে সার্চ কমিটি এটি পেশ করবে। এই তালিকায় সাবেক আমলা, সাবেক সামরিক কর্মকর্তা, সাবেক বিচারক ও শিক্ষাবিদের নাম গুরুত্ব পেয়েছে বলে আভাস মিলেছে।

এদিকে, গতকাল বুধবার রাষ্ট্রপতি ভবন সূত্রে জানা গেছে, রাষ্ট্রপতি আবদুল হামিদ সার্চ কমিটিকে নতুন ইসি গঠনে ১০ জনের নামের চূড়ান্ত তালিকা পেশ করার জন্য আজ সন্ধ্যা সোয়া ৭টায় সৌজন্য সাক্ষাৎকারের সময় দিয়েছেন। গতকাল বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের সিডিউল (১৯১৫নং) থেকে এ তথ্য জানা যায়। আজ বৃহস্পতিবার সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে ‘প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগে সুপারিশ করার লক্ষ্যে গঠিত অনুসন্ধান কমিটি রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবে। এসময় সার্চ কমিটিকে দেয়া দায়িত্ব ইসি গঠনে ১০ জনের সংক্ষিপ্ত তালিকা রাষ্ট্রপতির কাছে সুপারিশ করবে কমিটি। সিইসিসহ প্রতিটি পদের বিপরীতে দুটি করে নাম এ তালিকায় অন্তর্ভুক্ত রয়েছে।

রাষ্ট্রপতির সঙ্গে দেখা করার জন্য গতকাল বুধবার সার্চ কমিটির প্রধানসহ অন্য সদস্যদের এবং সাচিবিকি দায়িত্ব পালনকারীসহ সংশ্লিষ্টদেরও করোনা টেস্ট করা হয়েছে। কোভিড নেগেটিভ হলেই তারা কেবল বঙ্গভবনে প্রবেশের অনুমতি পাবেন বলে বঙ্গভবন সূত্রে জানা গেছে। প্রসঙ্গত, দীর্ঘ ৫০ বছর পরে গত

২৭ জানুয়ারি জাতীয় সংসদের ১৬তম অধিবেশনে ‘প্রধান নির্বাচন কমিশনার ও অন্য নির্বাচন কমিশনার গঠনে আইন’ পাস হয়। যা ৩০ জানুয়ারি প্রজ্ঞাপন আকারে প্রকাশিত হয়। এর পরে আইন অনুযায়ী রাষ্ট্রপতি গত ৫ ফেব্রুয়ারি সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানকে প্রধান করে একটি সার্চ বা অনুসন্ধান কমিটি গঠন করেন। এ কমিটর অন্য সদস্যরা হলেন- হাইকোর্ট বিভাগের বিচারপতি এস এম কুদ্দুস জামান, মহাহিসাব নিরীক্ষক মোহাম্মদ মুসলিম চৌধুরী, সরকারি কর্মকমিশনের (পিএসসি) চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার ছহুল হোসাইন ও কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক।

এ কমিটি পরের দিন ৬ ফেব্রুয়ারি নিজেদের মধ্যে প্রথম বৈঠক করে সব নিবন্ধিত রাজনৈতিক দল, সংগঠন ও ব্যক্তি পর্যায় থেকে নতুন ইসি গঠনে নাম প্রস্তাবের আহ্বান জানায়। পরে মন্ত্রিপরিষদ বিভাগের পক্ষ থেকে দলগুলোকে চিঠিও পাঠানো হয়। ফলশ্রæতিতে সার্চ কমিটিতে ৩২২ জনের নাম জমা পড়ে। এরপর ৫০ বিশিষ্টজনের সঙ্গে চার দফায় বৈঠকে বসে তাদের মতামত নেয় সার্চ কমিটি।

গত ১৪ ফেব্রুয়ারি সার্চ কমিটির সাচিবিক দায়িত্বপালনকারী মন্ত্রিপরিষদ বিভাগ প্রস্তাবিত ৩২২ জনের নামের তালিকা প্রকাশ করে। পরে ১৬ ফেব্রুয়ারি বৈঠকে সে তালিকা কাটছাঁট করে ৫০ এ নামিয়ে আনে সার্চ কমিটি। ১৯ ফেব্রুয়ারির বৈঠকে তালিকা আরো সংক্ষিপ্ত হয়ে ২০ জনে নেমে আসে। পরবর্তী বৈঠকে তা ১২-১৩তে নামিয়ে আনা হয় বলে জানান সার্চ কমিটির প্রধান বিচারপতি ওবায়দুল হাসান। আর গত মঙ্গলবার বিকেলে সার্চ কমিটি শেষবারের মতো বৈঠকে বসে ১০ জনের তালিকা চূড়ান্ত করে।

এদিকে ইসি গঠনে সার্চ কমিটির সুপারিশ করা ১০ জনের নামের তালিকা প্রকাশের দাবি জানিয়েছে জাতীয় পার্টি, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টিসহ বেশ কয়েকটি দল, বেশ কয়েকটি সংগঠন ও সুশীল সমাজের প্রতিনিধিরা। এ বিষয়ে বিচারপতি ওবায়দুল হাসান বলেছেন, তালিকাটি তারা প্রকাশ করতে পারেন না, এটি রাষ্ট্রপতির এক্তিয়ারভুক্ত। শুধু রাষ্ট্রপতি চাইলেই তালিকাটি প্রকাশ করতে পারেন।

তবে ১০ জনের এই তালিকা থেকে কে হচ্ছেন প্রধান নির্বাচন কমিশনার, আর কোন চারজন হচ্ছেন নির্বাচন কমিশনার- তা নিয়ে উৎসুক দেশবাসী। চলছে নানা জল্পনা-কল্পনা। সবার নজর এখন বঙ্গভবনের দিকে।

বঙ্গভবন সূত্রে জানা গেছে, ইসি গঠনে ১০ জনের চূড়ান্ত তালিকা আজ হাতে পাওয়ার পর সময়ক্ষেপণ না করে রাষ্ট্রপতি সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করে এ তালিকা থেকে একজনকে সিইসি ও অন্য চার জনকে ইসি নিয়োগ দেবেন। যা দুয়েকদিনের মধ্যে প্রজ্ঞাপণ আকারে প্রকাশ করা হবে।

সংশ্লিষ্টরা মনে করছেন, নতুন ইসির শপথ আগামী রবিবার অনুষ্ঠিত হতে পারে। প্রধান বিচারপতি সুপ্রিম কোর্টে তাদেরকে শপথ বাক্য পাঠ করাবেন। আর শপথ নেয়ার পর নতুন সিইসি ও অন্য চার নির্বাচন কমিশনার ওই দিনই নির্বাচন ভবনে গিয়ে তাদের দায়িত্বভার গ্রহণ করবেন। এমন আভাসই দিলেন ইসি সচিবালয়ের কর্মকর্তারা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App