×

সাহিত্য

বাংলা ভাষার ঐতিহ্য রক্ষার্থে শুদ্ধ চর্চা করতে হবে: সেলিনা হোসেন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ ফেব্রুয়ারি ২০২২, ০৬:০০ পিএম

বাংলা ভাষার ঐতিহ্য রক্ষার্থে শুদ্ধ চর্চা করতে হবে: সেলিনা হোসেন

বৃহস্পতিবার "অমর একুশে চেতনায় মাতৃভাষার ঐতিহ্য এবং সংকট উত্তরণ" শীর্ষক সেমিনারে প্রধান আলোচকের বক্তব্যে সেলিনা হোসেন। ছবি: ভোরের কাগজ

বর্তমান সময়ে বাংলা ভাষার বিকৃতরূপ ঘটছে। বাংলা ভাষার ঐতিহ্য রক্ষার্থে তরুণ প্রজন্মকে শুদ্ধ চর্চা করতে হবে বলে মনে করেন বাংলা একাডেমির সভাপতি সেলিনা হোসেন।

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) দুপুর ১২ টায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মিলনায়তনে বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখার আয়োজিত "অমর একুশে চেতনায় মাতৃভাষার ঐতিহ্য এবং সংকট উত্তরণ" শীর্ষক সেমিনারে প্রধান আলোচকের বক্তব্যে এ কথা বলেন সেলিনা হোসেন।

তিনি আরও বলেন, একুশ মানে মাথা নত করা নয়। আমাদের স্বাধীনতার মূলে একুশের চেতনাই প্রধান ভূমিকা পালন করে। আমাদের শিল্প, সাহিত্য ও সংস্কৃতিকে প্রথমে নিজের ভিতরে লালন করে কিভাবে সংস্কৃতির বিস্তৃতি ঘটানো যায় সেদিকে নজর দিতে হবে। বাংলা সাহিত্যকে বিভিন্ন ভাষায় অনুবাদ করে বিশ্বের সকল জাতির মাঝে ছড়িয়ে দিতে হবে।

এ সময় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক বলেন, তরুণরাই আগামী দিনের ভবিষ্যৎ ও কান্ডারি। বাংলা ভাষার মর্যাদা রক্ষার্থে এবং ভাষার শুদ্ধতা চর্চায় তরুণদের জোরালো ভূমিকা রাখতে হবে।

তরুণ কলাম লেখক ফোরাম জবি শাখার সভাপতি ইসরাফিল আলম রাফিলের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক ইমরান হুসাইনের সঞ্চালনায় এসময় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. আবুল হোসেন, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. এ কে এম লুৎফর রহমান, বিশ্ববিদ্যালয়ের ছাত্র কল্যাণ পরিচালক অধ্যাপক ড. মো. আইনুল ইসলাম। এছাড়াও বিশেষ বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ছাত্রলীগ জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি মো. ইব্রাহীম ফরাজী এবং সাধারণ সম্পাদক এস. এম আকতার হোসাইন। এছাড়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান ও শিক্ষার্থীবৃন্দ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App