×

জাতীয়

ঝালাই থেকে নীলক্ষেতে বইয়ের মার্কেটে আগুনের সূত্রপাত: তাপস

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ ফেব্রুয়ারি ২০২২, ০৪:৩৭ পিএম

ঝালাই থেকে নীলক্ষেতে বইয়ের মার্কেটে আগুনের সূত্রপাত: তাপস

বৃহস্পতিবার রাজধানীর নীলক্ষেতে আগুনে ক্ষতিগ্রস্ত বইয়ের মার্কেট পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। ছবি: ভোরের কাগজ

দোকানের ঊর্ধ্বমুখী সম্প্রসারণের লক্ষ্যে পরিচালিত ঝালাই থেকে নীলক্ষেতে বইয়ের মার্কেটে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়েছে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

আজ বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) রাজধানীর নীলক্ষেতে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত বইয়ের মার্কেট পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

ব্যারিস্টার শেখ তাপস বলেন, এখানে আমরা লক্ষ্য করেছি, যদিও এখানে বই-পুস্তকের দোকান, এর মাঝেও কিছু রেস্তোরাঁ করা হয়েছে এবং বই-পুস্তক যারা রাখেন, তারাও ওপরের দিকে তাদের বইগুলো গুদামজাত করার জন্য সেখানে ঝালাইয়ের কাজ করেছেন। এই ঝালাইয়ের কাজ করতে গিয়ে আগুনের স্ফুলিঙ্গ থেকে অগ্নিকাণ্ডের সূত্রপাত ঘটেছে বলে প্রাথমিকভাবে আমাদের কাছে প্রতীয়মান হয়েছে। ফায়ার সার্ভিসও সেই প্রেক্ষিতে প্রতিবেদন দিয়েছে।

অগ্নিকাণ্ডের জন্য দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মেয়র বলেন, অবশ্যই ব্যবস্থা নেয়া হবে। সিটি করপোরেশনের দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি থেকে তদন্ত করে প্রতিবেদন দেয়া হবে। পূর্নাঙ্গভাবে তদন্ত করেই সুনির্দিষ্ট কারণগুলো চিহ্নিত করে তারপরই আমরা ব্যবস্থা নেবো।

সার্বিক দিক পর্যালোচনা করে ক্ষতিগ্রস্তদের কিভাবে সহযোগিতা করা যায় সে বিষয়ে গুরুত্ব দেয়া হচ্ছে জানিয়ে শেখ তাপস বলেন, এখানে আমাদের একটি মার্কেটসহ আরও অনেকগুলো মার্কেট রয়েছে। পুরো এলাকাটা নিয়ে আরেকটি বৃহত্তর পরিকল্পনা করে পরিকল্পতিভাবে তাদেরকে ব্যবস্থা করা যায় কিনা সেটি আমরা দীর্ঘমেয়াদী পরিকল্পনায় বিবেচনা করব। এখানে যে দুর্ঘটনা ঘটেছে সেটা নিয়ে আমরা বেশি গুরুত্ব দিচ্ছি। আপাতত ক্ষুদ্র ব্যবসায়ীদের পাশে কিভাবে থাকতে পারি, তাদের কিভাবে সহযোগিতা কিভাবে কারতে পারি এই বিষয়টা অগ্রাধিকার দেবো।

এসময় প্রধান প্রকৌশলী সালেহ আহম্মেদ, প্রধান সম্পত্তি কর্মকর্তা রাসেল সাবরিন, অঞ্চল-১ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মেরিনা নাজনীন অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App