×

খেলা

ইউক্রেন-রাশিয়া যুদ্ধে ক্রীড়াঙ্গনে উদ্বিগ্নতা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ ফেব্রুয়ারি ২০২২, ১০:৪৪ পিএম

ইউক্রেন-রাশিয়া যুদ্ধে ক্রীড়াঙ্গনে উদ্বিগ্নতা

টেনিস তারকা এলিনা সভিতোলিনা টুইটে নিজ দেশ ইউক্রেন নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন

ইউক্রেন-রাশিয়ার চলমান সংঘাত যুদ্ধে রূপ নিয়েছে। সীমান্তে সেনা মোতায়েনের পর এবার ইউক্রেনের সাতটি শহরে বিমান হামলা চালিয়েছে রাশিয়া। বিমান হামলায় সাতজন নিহত হওয়ার কথা জানিয়েছে ইউক্রেন পুলিশ। রাশিয়ার সামরিক হামলায় উদ্বিগ্ন পুরো ইউক্রেন। ক্রীড়াঙ্গনেও এর বেশ প্রভাব পড়েছে। দুশ্চিন্তাগ্রস্ত হয়ে পড়েছেন অনেকে। ইউক্রেনের বিভিন্ন ফরম্যাটের অনেক খেলোয়াড় সামাজিক যোগাযোগ মাধ্যমে উদ্বিগ্নতা প্রকাশ করে পোস্ট করেছেন।

ইউক্রেন জাতীয় দল ও ম্যানচেস্টার সিটির ডিফেন্ডার ওলেক্সান্দার জিনশেঙ্কো সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে লিখেছেন, সভ্য বিশ্ব আমার দেশের বর্তমান পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন। এই দেশে আমি জন্মেছি এবং বেড়ে উঠেছি, আন্তর্জাতিক ক্রীড়াঙ্গনে দেশের জার্সি গায়ে প্রতিনিধিত্ব করি। এই দেশকে গৌরবান্বিত এবং উন্নত করার চেষ্টা করছি আমরা। একটি দেশ, যার সীমান্তটা অবশ্যই অক্ষত রাখতে হবে। আমার দেশটা ইউক্রেনিয়ানদের, তা কেউ কখনো কেড়ে নিতে পারে না। আমরাও ছেড়ে দিব না।

টেনিস তারকা এলিনা সভিতোলিনা টুইটে নিজ দেশ ইউক্রেন নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন। বৃহস্পতিবার টুইটারে তিনি পোস্ট করেন, আমি পারছি না... (এর সঙ্গে কান্না এবং হৃদয়ভঙ্গের বেশ কিছু ইমোজি যোগ করেছেন)। এছাড়া তিনি ইনস্টাগ্রামেও দেশকে নিয়ে লেখালেখির সঙ্গে ভিডিওজুড়ে দিয়ে পোস্ট দিয়েছেন।

ইউক্রেনের হয়ে ব্যালন ডি’অরজয়ী কিংবদন্তি ফুটবলার আন্দ্রে শেভচেঙ্কো টুইট করেছেন, ইউক্রেন আমার মাতৃভূমি! দেশ ও দেশের জনগণ নিয়ে আমি গর্বিত। আমরা অনেক কঠিন সময় পার করে এসেছি এবং গত ৩০ বছরে আমরা একটা জাতিতে পরিণত হয়েছি। আমরা আন্তরিক, পরিশ্রমী এবং স্বাধীনতাপ্রেমী জাতি। যেটি আমাদের সবচেয়ে বড় সম্পদ।

এছাড়া আজ রাতে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে আয়াক্সের মুখোমুখি হয়েছিল বেনফিকা। এ ম্যাচের শেষেও আলোচনায় এসেছে রাশিয়া-ইউক্রেনের চলমান সংকট। ২-১ এ পিছিয়ে থাকা বেনফিকাকে ৭৩ মিনিটে সমতায় ফেরান ইউক্রেনের ফুটবলার ইয়ারেমচুক। সমতাসূচক গোলটি করার পর জার্সি খুলে নিচে পড়ে থাকা একটি টি-শার্ট দেখিয়ে উদযাপন করেন তিনি। সেখানে আঁকা ছিল ইউক্রেনের জাতীয় প্রতীক, যা দেশটি ১০০ বছর ধরে ব্যবহার করে আসছে। প্রতীকটি দেখিয়ে নিজ দেশের প্রতি সমর্থন দেখিয়েছেন তিনি। গত বছর বেলজিয়ামের ক্লাব জেন্ত থেকে বেনফিকায় নাম লিখেয়েছিলেন ইয়ারেমচুক।

ইউক্রেন ও রাশিয়ার চলমান সংকট বাড়ছেই। ইউক্রেনের পূর্বাঞ্চলে রাশিয়ার সমর্থনপুষ্ট বিচ্ছিন্নতাবাদী বিদ্রোহীদের নিয়ন্ত্রিত দুই অঞ্চল দোনেস্ক ও লুহানস্ক। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তার এক ভাষণে এই দুটি অঞ্চলকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেয়ার পর থেকে আরো বেশি উত্তেজনার সৃষ্টি হয়েছে। এমনকি সেখানে সেনা মোতায়েনও করেছে রাশিয়া। বৃহস্পতবিার ইউক্রেনে বিমান হামলা করেছে মস্কো। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ অনেক দেশই এ ব্যাপারে রাশিয়ার ভূমিকায় উদ্বেগ প্রকাশ করেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App