কর্মক্ষেত্রে লিঙ্গ সমতা নিশ্চিতে পদক্ষেপ নেয়া হয়েছে: শিল্পমন্ত্রী

আগের সংবাদ

শিক্ষার্থী সেবা বাড়াতে জাবিতে ছাত্রলীগের আট দফা দাবি

পরের সংবাদ

শেয়ারবাজার আধুনিক হলে ২৪ ঘণ্টাই লেনদেন হবে: শেখ শামসুদ্দিন

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৪, ২০২২ , ৮:৫৯ অপরাহ্ণ আপডেট: ফেব্রুয়ারি ২৪, ২০২২ , ৯:০০ অপরাহ্ণ

বর্তমানে আমাদেরকে ব্যাংকিং কার্যক্রমের সঙ্গে সামঞ্জস্য রেখে লেনদেন করতে হয় বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমদ। ব্যাংক কার্যক্রম শেষ হওয়ার আগে আমাদের লেনদেন শেষ করতে হয় উল্লেখ করে তিনি বলেন, কিন্তু যদি আমরা শেয়ারবাজারকে আরও আধুনিক করতে পারি, তাহলে ২৪ ঘণ্টা লেনদেন করতে পারবো।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ট্রেনিং একাডেমিতে বুধবার প্রতিষ্ঠানটির চেয়ারম্যান মো. ইউনুসুর রহমানের সভাপতিত্বে শাকিল রিজভী স্টক লিমিটেড এবং ইউনাইটেড ফাইন্যান্সিয়াল ট্রেডিং কোম্পানি লিমিটেডকে ফিক্স সার্টিফিকেশন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। এসময় উপস্থিত ছিলেন ঢাকা স্টক এক্সচেঞ্জের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক এম সাইফুর রহমান মজুমদার, এফসিএমএ প্রধান প্রযুক্তি কর্মকর্তা মো. জিয়াউল করিম, শাকিল রিজভী স্টক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. শাকিল রিজভী এবং ইউনাইটেড ফিনান্সিয়াল ট্রেডিং কো. লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আবদুল আওয়ালসহ ডিএসই ও শাকিল রিজভী স্টক লি. এবং ইউনাইটেড ফিনান্সিয়াল ট্রেডিং কো. লি. এর ঊর্ধ্বতন কর্মকর্তারা। অনুষ্ঠানটি পরিচালনা করেন প্রোডাক্ট এবং মার্কেট ডেভেলপমেন্ট ডিপার্টমেন্টের উপ-মহাব্যবস্থাপক সাইদ মাহমুদ জুবায়ের।

অনুষ্ঠানে ড. শামসুদ্দিন আহমদ বলেন, শেয়ারবাজারে ২৪ ঘন্টা লেনদেন চালু করা গেলে শুধু দেশে নয়, দেশের বাহিরে বসেও লেনদেন করা যাবে। এই লক্ষ্যকে সামনে রেখে ইতোমধ্যে অনলাইন ও ডিজিটালি বিও অ্যাকাউন্ট খোলা এবং দেশের বিভিন্ন জেলা, প্রান্তিক পর্যায়ে ও বিদেশে ডিজিটাল বুথ খোলার উদ্যোগ নিয়েছি। এখন পর্যন্ত বেশ কিছু ডিজিটাল বুথ কার্যক্রম শুরু করেছে।

বিএসইসির কমিশনার শেয়ারবাজারের উন্নয়নে প্রধানমন্ত্রীর আগ্রহের কথা উল্লেখ করে বলেন, খুব শীঘ্রই প্রধানমন্ত্রী দুবাই যাবেন। সেখানে শেয়ারবাজারের উন্নয়নে কি কাজ করা যায়, কিভাবে বিনিয়োগ নিয়ে আসা যায়, সে বিষয়ে সংশ্লিষ্টদের পরামর্শ জানতে চেয়েছেন। তিনি আরো বলেন, শুধু শেয়ারবাজারের আধুনিকায়নই নয়, লেনদেনও বাড়াতে হবে। কারণ টার্নওভার বৃদ্ধি স্টক এক্সচেঞ্জ শেয়ারহোল্ডারদের আরও ভালো ডিভিডেন্ড দেবে এবং জিডিপিতে অবদান বাড়াবে। তিনি বলেন, শেয়ারবাজারের উন্নয়নে এডিবি ও বিশ্বব্যাংক এরই মধ্যে বেশ কিছু প্রকল্প রয়েছে।

ডিএসইর চেয়ারম্যান মোহাম্মদ ইউনুসুর রহমান বলেন, আজকের অনুষ্ঠানটি ডিএসইর জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারিগরি ক্ষেত্রে একধাপ এগিয়ে ডিএসই। দুটি কোম্পানি ইতোমধ্যেই এই নির্দিষ্ট সনদ পেয়েছে। আজ আমি আরও দুটি পেয়েছি এবং ভবিষ্যতে আরো অনেক কোম্পানি এই সার্টিফিকেশন পাবে। মোহাম্মদ ইউনুসুর রহমান বলেন, বাংলাদেশের উন্নয়ন আজ বিশ্বের দৃষ্টি আকর্ষণ করেছে, সামাজিক উন্নয়নে বাংলাদেশ এগিয়ে থাকলেও আর্থিক খাতে অনেক পিছিয়ে। এই খাতের উন্নয়ন করতে না পারলে দেশের টেকসই উন্নয়ন করা কঠিন হবে। আশা করি বর্তমানে আমাদের কাছে যে নিয়ন্ত্রক রয়েছে তারা খুবই গতিশীল এবং দক্ষ এবং তারা নতুন পণ্য বাজারে আনতে দারুণ কাজ করছে। ডিএসইও ডিজিটাইজেশনের মাধ্যমে ভালো অবস্থান তৈরির চেষ্টা করছে।

ডিএসইর চেয়ারম্যান আরো বলেন, গত এক বছরে বাংলাদেশের শেয়ারবাজারের অনেক উন্নতি হয়েছে। আমাদের বাজার মূলধন বেড়েছে, যা নিঃসন্দেহে বৃদ্ধির সূচক। কিন্তু সামগ্রিক স্টক মার্কেটের গর্ব করার জন্য উচ্চতায় পৌঁছাতে আরও বেশি সময় লাগবে।

ডিএসইর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক সাইফুর রহমান মজুমদার বলেন, দীর্ঘ অপেক্ষার পর আজ আমরা রূপান্তরের এই গুরুত্বপূর্ণ ধাপের মধ্য দিয়ে যাচ্ছি। এটি আমাদের শেয়ারবাজার এবং ঢাকা স্টক এক্সচেঞ্জের জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ঘটনা। তিনি বলেন, বাস্তবতা হলো ঢাকা স্টক এক্সচেঞ্জ থেকে আমরা সেন্ট্রাল ওএমএস এর জন্য কোটেশনও কিন্তু কালেক্ট করতে পারিনি। যার কারণে আমাদের জন্য এই ট্রান্সফরমেশন খুবই গুরুত্বপূর্ণ ঘটনা। এই সার্টিফিকেশনের মাধ্যমে আগের দুটি ব্রোকারেজ হাউজ তাদের নিজস্ব ওএমএস দিয়ে কার্যক্রম শুরু করেছে। আজকে আরো দুটি কোম্পানি গো-লাইভ কার্যক্রম শুরু করবে। যেদিন আমরা একসঙ্গে ১০-১৫টি কোম্পানিকে এর আওতায় নিয়ে আসতে পারব, সেদিনই আমাদের এ উদ্যোগ সফলতা লাভ করবে।

ডিএসইর প্রধান প্রযুক্তি কর্মকর্তা মো. জিয়াউল করিম বলেন, আজকে যে বিষয়টি নিয়ে অনুষ্ঠানটি হচ্ছে এটা আমাদের বাংলাদেশের ক্যাপিটাল মার্কেটের জন্য একটা বিশাল অর্জন। ফিক্স ছোট একটি শব্দ। ফিক্স মানে হচ্ছে ফাইন্যান্সিয়াল ইনফর্মেশন এক্সচেঞ্জ। নাসডাকের যে ম্যাচিং ইঞ্জিন আছে সেটার একটা ভাষা আছে আর সেটাই হচ্ছে ফিক্স। কোনো ব্রোকার যখন ম্যাচিং ইঞ্জিনের সঙ্গে যোগাযোগ করে সেটা এই ভাষার মাধ্যমে করে থাকে। এই ভাষাটা ব্রোকার সঠিকভাবে জানে কিনা সেটার যাচাই এই ফিক্স সার্টিফিকেশনের মাধ্যমে করা হয়েছে।

শাকিল রিজভী স্টক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. শাকিল রিজভী বলেন, আমাদের একটি স্বপ্ন ছিল নিজস্ব ওএমএস এর মধ্যে লেনদেন করা। আমরা এর দ্বারপ্রান্তে পৌঁছে গেছি। আমাদের সফটওয়্যারটি চায়না কিংডম থেকে নেয়া হয়েছে। এ কাজ করার জন্য বর্তমান কমিশন আমাদের সাহস যুগিয়েছেন ও সর্বাত্মক সহযোগিতা করেছেন। ইউনাইটেড ফিনান্সিয়াল ট্রেডিং কো. লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আবদুল আওয়াল বলেন, আমরা অত্যন্ত আনন্দের সঙ্গে জানাচ্ছি যে, এটা আমাদের নিজস্ব তৈরিকৃত একটি ওএমএস। এটি করতে সহায়তা প্রদানের জন্য আমি বিএসইসি ও ডিএসইকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। এটি আমাদের সাহসকে অনেক বেশি বৃদ্ধি করেছে।

পরে বিএসইসির কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমদ এর কাছ থেকে সার্টিফিকেট গ্রহণ করেন শাকিল রিজভী স্টক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. শাকিল রিজভী এবং ইউনাইটেড ফিনান্সিয়াল ট্রেডিং কো. লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আবদুল আওয়াল।

আর- এমএস / ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়