×

আন্তর্জাতিক

যুদ্ধ হলে ইইউর বড় ক্ষতির শঙ্কা: ইমতিয়াজ আহমেদ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ ফেব্রুয়ারি ২০২২, ০৮:৩৭ এএম

যুদ্ধ হলে ইইউর বড় ক্ষতির শঙ্কা: ইমতিয়াজ আহমেদ

আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষক ইমতিয়াজ আহমেদ

ইউক্রেন-রাশিয়ায় বড় ধরনের যুদ্ধের কোনো আশঙ্কা করছেন না আন্তর্জাতিক রাজনৈতিক বিশ্লেষক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ। তিনি বলেন, কী ঘটতে যাচ্ছে, এই মুহূর্তে বলা মুশকিল। তবে বড় ধরনের কোনো যুদ্ধ ঘটতে যাচ্ছে বলে আমি মনে করি না। ইউরোপীয় ইউনিয়নের ওপর অনেক কিছু নির্ভর করছে। কারণ যুদ্ধ হলে তাদের বিরাট ক্ষতি হবে। ইউরোপীয় ইউনিয়ন নিশ্চয়ই তাদের ক্ষতি চাইবে না। গতকাল মঙ্গলবার ইউক্রেন সংকট নিয়ে টেলিফোনে ভোরের কাগজকে দেয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন তিনি।

অধ্যাপক ইমতিয়াজ আহমেদ বলেন, মূল সমস্যা ন্যাটোর অস্তিত্ব নিয়ে। ন্যাটোর প্রয়োজনীয়তা আছে কিনা, এটি এখন বিবেচ্য বিষয়। ইউক্রেন ন্যাটোর সদস্য হোক, এটি রাশিয়া চায় না। ইউক্রেন ন্যাটোতে ঢুকে পড়লে রাশিয়া বড় ধরনের ঝামেলা করবে। এদিকে ইউক্রেনের দুটি অঞ্চল ডোনেৎস্ক ও লুহানস্ককে ‘স্বাধীন প্রজাতন্ত্র’ হিসেবে স্বীকৃতি দেয়ায় কোনো সমস্যা নেই বলে মনে করেন তিনি। তার মতে, ওই দুটি অঞ্চলে রাশিয়ানরা রয়েছে।

অধ্যাপক ইমতিয়াজ বলেন, জার্মানি, ফ্রান্স এরা কী করবে, এটিও দেখার বিষয়। রাশিয়া-আমেরিকার মধ্যে বড় ধরনের যুদ্ধ হোক, এটি কেউ চাইবে না। যুদ্ধ যুদ্ধ পরিস্থিতি রাখতে পারলে তাদের লাভ। তবে যুদ্ধ হলে বড় ধরনের ক্ষতি হবে- এটি তারা নিশ্চয়ই হতে দেবে না। বাংলাদেশে কী ধরনের প্রভাব পড়বে- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ইউক্রেনের সঙ্গে বড় ধরনের কোনো বিনিয়োগ বাংলাদেশের নেই। রাশিয়ার সঙ্গে রয়েছে। সাপ্লাই লাইন কমে গেলে সমস্যা হবে নতুবা বাংলাদেশের জন্য আপাতত কোনো সমস্যা দেখছি না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App