×

খেলা

সিরিজ জিতলে টাইগারদের শীর্ষস্থান নিশ্চিত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ ফেব্রুয়ারি ২০২২, ১০:০১ পিএম

সিরিজ জিতলে টাইগারদের শীর্ষস্থান নিশ্চিত

আফগানিস্তানের বিপক্ষে বুধবার প্রথম ওয়াডে ম্যাচে মাঠে নামার আগে মঙ্গলবার শেষ সময়ে নিজেদের ঝালিয়ে নেন তামিম-মুশফিকরা

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বুধবার থেকে শুরু হচ্ছে বাংলাদেশ-আফগানিস্তান তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। সকাল ১১টায় শুরু হওয়া এ ম্যাচ মাঠ থেকে সরাসরি সম্প্রচার করবে টি-স্পোর্টস, গাজী টিভি এবং বিটিভি। বিশ্বকাপ সুপার লিগের এই সিরিজে দুই ম্যাচ জিতলেই পয়েন্ট টেবিলে সবার ওপরে উঠে যাবে বাংলাদেশ। আর তিন ম্যাচ জিতলে আইসিসি র‌্যাঙ্কিংয়ে ছয় নম্বরে পৌঁছে যাবে টাইগাররা। এ পর্যন্ত আফগানদের বিপক্ষে ৮ ওয়ানডে ম্যাচে মাঠে নেমে টাইগাররা জয় পেয়েছে ৫ ম্যাচে, অপর তিন ম্যাচে হেরেছে। ঘরের মাঠে লাল-সবুজের প্রতিনিধিরা বরাবরই অপ্রতিরোধ্য। শক্তি-সামর্থ্য সব দিক দিয়েই আফগানদের চেয়ে এগিয়ে টাইগাররা। আফগানিস্তানের বিপক্ষে আসন্ন সিরিজ ২-১ ব্যবধানে জিতলেই বিশ্বকাপ সুপার লিগের পয়েন্ট টেবিলে এক নম্বরে উঠে যাবে তামিম ইকবালের দল। আর ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করলে আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়েও উন্নতি হবে টাইগারদের। বর্তমানে বিশ্বকাপ সুপার লিগে ১৫ ম্যাচে ৯৫ পয়েন্ট নিয়ে সবার ওপরে রয়েছে বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড। তাদের ঠিক পরেই বাংলাদেশের অবস্থান। টাইগাররা ১২ ম্যাচ খেলে পেয়েছে ৮০ পয়েন্ট। সমান ১২ ম্যাচ খেলে ৭৯ পয়েন্ট নিয়ে তিন নম্বরে আছে ভারত। এখন আফগানিস্তানের বিপক্ষে অন্তত দুই ম্যাচ জিতলেই ২০ পয়েন্ট পাবে বাংলাদেশ। সেক্ষেত্রে ১০০ পয়েন্ট নিয়ে ইংল্যান্ডকে টপকে এক নম্বরে উঠে যাবে টাইগাররা। আর তিন ম্যাচই জিতে গেলে ১১০ পয়েন্ট নিয়ে অনেকটাই এগিয়ে যাবে স্বাগতিক দলটি।

অন্যদিকে তিন ম্যাচ জিতে প্রথমবারের মতো আফগানিস্তানকে হোয়াইটওয়াশ করার স্বাদ পেলে আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে ছয় নম্বরে উঠে যাবে টাইগাররা। বর্তমানে ৯১ রেটিং নিয়ে সাত নম্বরে আছে তামিম ইকবালরা। তিন ম্যাচ জিতলে ৯৪ পয়েন্ট নিয়ে উঠে যাবে ছয়ে। ফলে সাতে নামবে ৯৩ রেটিং থাকা পাকিস্তান। তবে দুই ম্যাচ জিতে সিরিজের ট্রফি পেলেও আইসিসি র‌্যাঙ্কিংয়ে কোনো পরিবর্তন হবে না বাংলাদেশের। সিরিজের ফল ২-১ হলে বাংলাদেশের রেটিং থেকে যাবে ৯১-ই, থেকে যাবে সাতেই। তবে ২-১ হলে আফগানিস্তান পাবে একটি রেটিং পয়েন্ট, ৬৮ রেটিং নিয়ে দশেই থেকে যাবে তারা।

বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচ দিয়ে চট্টগ্রাম গ্যালারিতে বুধবার ফিরছে দর্শক। করোনা ভাইরাসের প্রাদুর্ভাব কমায় সাময়িক যে বিধিনিষেধ দিয়েছিল বাংলাদেশ সরকার, সেটির মেয়াদ আর বাড়ানো হচ্ছে না। স্বাভাবিকভাবেই গতি ফিরছে জীবনযাপনে। এর প্রভাব পড়ছে বাংলাদেশ ক্রিকেটেও। বুধবার প্রথম ওয়ানডে ম্যাচ সাড়ে ৪ হাজার দর্শক গ্যালারিতে বসে দেখার সুযোগ পাবে। ধীরে ধীরে দর্শকের সংখ্যা বাড়াতে আগ্রহী বিসিবি। ২৫ ফেব্রুয়ারি দ্বিতীয় ম্যাচে গ্যালারিতে বসিয়ে অন্তত ১০ হাজার সমর্থকের খেলা দেখার সুযোগ করে দেবে ক্রিকেট বোর্ড। ২৮ ফেব্রুয়ারি তৃতীয় ম্যাচে দর্শক দিয়ে জহুর আহমেদ চৌধুরী পূর্ণ করার পরিকল্পনা ক্রিকেট বোর্ডের। একই ভাবনা আছে ঢাকায় অনুষ্ঠিত দুই ম্যাচ টি-টোয়েন্টিতেও।

সবশেষ গত বছরের জুলাইয়ে জিম্বাবুয়ে সফরে ওয়ানডে খেলেছে বাংলাদেশ দল। প্রায় সাত মাস পর আবার নিজেদের প্রিয় ফরম্যাটে খেলতে নামার আগে রোমাঞ্চের কথা জানিয়েছেন তামিম ইকবাল। যেহেতু চলতি বছর অনেক ওয়ানডে সিরিজ রয়েছে, তাই শুরুটা ভালো করতে চান টাইগার অধিনায়ক।

তিনি জানান, জুলাইয়ে আমরা শেষ ওয়ানডে খেলেছি। প্রায় ছয়-সাত মাস পর এসেছি, সবাই রোমাঞ্চিত। সন্দেহ নেই এটি আমাদের অন্যতম পছন্দের ফরম্যাট। আপনারা যদি দেখেন এ বছর আমাদের বেশ কয়েকটা ওয়ানডে (সিরিজ) আছে। তাই আমরা রোমাঞ্চিত। প্রথম ওয়ানডের জন্য মুখিয়ে আছি। আশা করি শুরুটা ভালো হবে। আফগানিস্তানের স্পিনারদের হুমকি নিয়ে কিছুটা অপ্রস্তুত থাকলেও সেটাকে পাত্তা না দিয়ে বাংলাদেশ অধিনায়ক তামিম ইকবাল বলেন, তিন ম্যাচের ওয়ানডে সিরিজকে সামনে রেখে ক্রিকেটের এই ফরম্যাটটি তাদের অনুপ্রাণিত করছে।

রশিদ খান, মুজিব উর রহমান এবং মোহাম্মদ নবীর সমন্বয়ে গঠিত আফগানিস্তানের স্পিন আক্রমণকে ‘সম্ভবত বিশ্বের সেরা’ বলে অভিহিত করলেও তামিম বলেন, আমরা জানি কিভাবে তাদের মোকাবিলা করতে হয়।

মঙ্গলবার সংবাদ সম্মেলনে তামিম বলেন, আমি কোনো নির্দিষ্ট বোলার নিয়ে কথা বলতে চাই না। সম্ভবত তাদের স্পিন আক্রমণ বিশ্বের সেরা, তবে আমরা অতীতে তাদের বিপক্ষে ভালো করেছি, বিশেষ করে ওয়ানডে ফরম্যাটে এবং আমরা এই বোলিং আক্রমণের বিপক্ষে ভালো খেলেছি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App