×

খেলা

সবার নজর সাকিবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ ফেব্রুয়ারি ২০২২, ১০:৪৪ পিএম

সবার নজর সাকিবে

সাকিব আল হাসান

চট্টগ্রামের সাগরিকায় বুধবার থেকেই মাঠে গড়াবে আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের ওয়ানডে সিরিজ। তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শেষ করে ঢাকার মিরপুরে হবে টি-টোয়েন্টি সিরিজ। এরই মধ্যে দুই দল ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের জন্য দল ঘোষণা করেছে। দলগুলোয় দুই দেশের তারকাই ডাক পেয়েছেন। বাংলাদেশের দলে আছেন সাকিব আল হাসান। তবে তার তিন নম্বর পজিশন নিয়ে অনেকেই চিন্তিত। কেননা শেষ জিম্বাবুয়ে সিরিজে রানের দেখা পেয়ে মাসসেরা ক্রিকেটার হলেও বাংলাদেশের সর্বশেষ ওয়ানডে সিরিজ শ্রীলংকার বিপক্ষে তিন ম্যাচে করেছিলেন মাত্র ১৯ রান। তবে সাকিবের আগের পরিসংখ্যানের ওপর নির্ভর করে মোটেও চিন্তিত নন বাংলাদেশের জাতীয় দলের অধিনায়ক তামিম ইকবাল খান। সাকিবের ইতিহাস ও পরিসংখ্যান তার সাফল্যের পক্ষে বলছে।

২০১৯ সালের বিশ্বকাপে দুটি সেঞ্চুরি ও পাঁচটি হাফ সেঞ্চুরিতে তিন নম্বরে ব্যাট করে ৮৬ দশমিক ৫৭ গড়ে আট ম্যাচে ৬০৬ রান করেছিলেন তিনি। একটি ম্যাচে অর্ধশতকের দেখা না পেলেও করেছিলেন ৪১ রান। দীর্ঘদিন আইসিসির তিন ফরম্যাটে একক আধিপত্য বজায় রেখেছিলেন বাংলাদেশি এ অলরাউন্ডার। তবে বর্তমানে তিনি শুধু আইসিসির ওয়ানডে ফরম্যাটে নাম্বার ওয়ান। দ্বিতীয় স্থানে আছেন আরেক আফগান অলরাউন্ডার মোহাম্মদ নবী। কিন্তু সাকিবের সঙ্গে নবীর পয়েন্টের ব্যবধান ১৩১। আফগানিস্তানের এ অলরাউন্ডার বর্তমানে টি-টোয়েন্টি ফরম্যাটে শীর্ষে অবস্থান করছেন। চলতি বাংলাদেশ সফরে আফগানরা মোহাম্মদ নবীকে অধিনায়ক করে টি-টোয়েন্টি দল ঘোষণা করেছে। ওয়ানডে ফরম্যাটে চতুর্থ স্থানে আছেন রশিদ খান। টি-টোয়েন্টি ফরম্যাটে সাকিবের থেকে মাত্র ৩৫ পয়েন্টে এগিয়ে আছেন মোহাম্মদ নবী। টি-টোয়েন্টিতে আবারো শীর্ষস্থান ফিরে পেতে হলে আফগানদের সঙ্গে সাকিব আল হাসানের এ সিরিজ অতি গুরুত্বপূর্ণ।

সাকিব আল হাসান, মোহাম্মদ নবী নাকি রশিদ খান! শ্রেষ্ঠত্বের লড়াইয়ে কে এগিয়ে থাকবে, সে বিষয়টি আরেকবার প্রমাণের সুযোগ এসেছে এ সিরিজে। সম্প্রতি বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগ শেষ করেছেন সাকিব আল হাসান। ব্যাটিং ও বোলিং নৈপুণ্যে সিরিজ সেরার পুরস্কারও পান তিনি। বিপিএলে টানা পাঁচটি ম্যাচসেরার পুরস্কার পেয়ে গড়েছেন বিশ্বরেকর্ড। টি-টোয়েন্টি সিরিজে তার আগে কোনো খেলোয়াড় টানা পাঁচটি ম্যাচসেরার পুরস্কার অর্জন করতে পারেনি। বঙ্গবন্ধু বিপিএলে ফরচুন বরিশালের হয়ে খেলে ব্যাটিংয়ে ১১ ম্যাচে ১৪৪.১৬ স্ট্রাইক রেটে ২৮৪ রান করেছেন সাকিব। এছাড়া বোলিংয়ে ১১ ম্যাচে মোট বল করেছেন ৪৩.৩ ওভার। ৫.৩৫ ইকনোমিতে মোট উইকেট পেয়েছেন ১৬টি। সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় তৃতীয় স্থানে ছিলেন বিশ্বসেরা এ অলরাউন্ডার। বঙ্গবন্ধু বিপিএলের পঞ্চম ম্যাচ থেকেই শুরু হয়েছিল সাকিব আল হাসানের ম্যাচসেরা হওয়ার রেকর্ড যাত্রা। খুলনা টাইগার্সের বিপক্ষে ব্যাট হাতে মাত্র ২৭ বলে করেছেন ৪১ রান।

এরপর বোলিংয়ে মাত্র ১০ রান দিয়ে তুলে নিয়েছিলেন দুটি উইকেট। ষষ্ঠ ম্যাচে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বিপক্ষে বিপিএলের চলতি আসরে প্রথম অর্ধশতকের দেখা পেয়েছিলেন সাকিব আল হাসান। ৩১ বলে ৫০ রানের ঝড়ো ইনিংসের পর বল হাতে ২৩ রানের বিনিময়ে পেয়েছেন ৩টি উইকেট। বৃষ্টির কারণে সপ্তম ম্যাচ পরিত্যক্ত হলে অষ্টম ম্যাচে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিপক্ষের ম্যাচে ৩৭ বলে ৫০ রানের দুর্দান্ত ব্যাটিংয়ের পর বোলিংয়ে ২০ রানের বিনিময়ে নিয়েছেন ২ উইকেট নেন। নবম ম্যাচে সিলেট সানরাইজার্সের বিপক্ষে ১৯ বলে করেছিলেন ৩৮ রান এবং পরে বল হাতে ২৩ রানের বিনিময়ে নিয়েছেন ২ উইকেট। গ্রুপ পর্বের শেষ ম্যাচে ২৯ বলে ৫১ রানের অপরাজিত এক ইনিংস খেলেছেন সাকিব এবং বল হাতে ২১ রান দিয়ে পেয়েছিলেন ১টি উইকেট। বিপিএলের এ ধারাবাহিক পারফরম্যান্স তিনি আফগানিস্তানের সঙ্গে বজায় রাখতে চাইবেন।

অন্যদিকে আফগানিস্তানের আরেক বিশ্বসেরা অলরাউন্ডারও পিএসএল থেকে আসছেন। পিএসএলে লাহোর কালান্দার্সে হয়ে রশিদ খান মাঠ মাতিয়েছেন। পাকিস্তান সুপার লিগে মাত্র ৮ ম্যাচ খেলে উইকেট পেয়েছেন ১১টি। ব্যাটিংয়ে সব ম্যাচে ব্যাট করার সুযোগ পাননি এ অলরাউন্ডার। সব মিলিয়ে মাত্র ২২/২৩ বল খেলে ২০০ থেকেও বেশি স্ট্রাইক রেটে করেছেন ৫৫ রান। আফগানিস্তান ও বাংলাদেশের এ সিরিজ দুই দলের জন্যই অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ সিরিজের মাধ্যমে দুই দলের সুপার লিগের পয়েন্ট তালিকায় রদবদল হবে। এমনিতে পরিসংখ্যানে আফগানিস্তান থেকে বাংলাদেশ এগিয়ে। যদিও টি-টোয়েন্টিতে আফগানরা এগিয়ে আছে। তবে আশার কথা হলো আফগানদের সঙ্গে এবার দেখা হবে ঘরের মাঠে। ঘরের মাঠে টাইগাররা কতটা শক্তিশালী, তা গত বছরের অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বাংলাদেশ সফরের দিকে তাকালেই দেখা যায়। সবকিছু নিয়েই লড়াই হবে দুই দেশের দুই বিশ্বসেরা স্পিনারের মাঝে। সাম্প্রতিক পরিসংখ্যানে দুজনই সাফল্যের ধারাবাহিকতা ধরে রেখেছেন। এ সিরিজে যিনি এগিয়ে যাবেন, সেরাদের দৌড়ে তিনি আরো একধাপ এগিয়ে থাকবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App