×

জাতীয়

রাষ্ট্রবিরোধী বক্তব্য: শিশুবক্তা রফিকুলের বিচার শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ ফেব্রুয়ারি ২০২২, ০২:৪৫ পিএম

রাষ্ট্রবিরোধী বক্তব্য: শিশুবক্তা রফিকুলের বিচার শুরু

শিশুবক্তা রফিকুল ইসলাম। ফাইল ছবি

সরকারবিরোধী ও রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের বিরুদ্ধে মানহানিকর বক্তব্য প্রদানের অভিযোগে আলোচিত শিশুবক্তা রফিকুল ইসলাম মাদানীসহ দুই জনের বিরুদ্ধে মতিঝিল থানার ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় অভিযোগ গঠন করেছেন আদালত। এর মাধ্যমে মাদানীর বিরুদ্ধে এ মামলায় আনুষ্ঠানিক বিচার শুরু হলো।

মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) কারাগার থেকে রফিকুল ইসলামকে আদালতে হাজির করা হয়। এসময় তার উপস্থিতিতে ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক আসসামছ জগলুল হোসেন মামলার অভিযোগ গঠন করে সাক্ষ্যগ্রহণের জন্য আগামী ৩০ মার্চ দিন ধার্য করেন। এছাড়া মামলাটির অপর আসামি স্থায়ী জামিনে থাকা মাহমুদুল ইসলাম মতুর্জার বিরুদ্ধেও অভিযোগ গঠন করা হয়।

২০২১ সালের ৮ এপ্রিল রাজধানীর ধানমন্ডির ১৫ নম্বর মিতালী সড়কের বাসিন্দা সৈয়দ আদনান হোসেন রফিকুল ইসলাম মাদানীর বিরুদ্ধে এ মামলাটি দায়ের করেন। বাদী মামলায় অভিযোগ করেন, আসামিরা রাষ্ট্র, সরকার, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিদের বিরুদ্ধে অবমাননা ও মানহানিকর বক্তব্য প্রদান করেছেন।

এ মামলার আগের দিন ৭ এপ্রিল রফিকুল ইসলাম মাদানীকে নেত্রকোনার নিজ বাড়ি থেকে আটক করে র‌্যাব। পরে র‌্যাবের ডিএডি আব্দুল খালেক বাদী হয়ে ডিজিটাল নিরাপত্তা আইনে গাজীপুরের গাছা থানায় মামলা দায়ের করেন। সেই মামলার এজাহারে বলা হয়, আসামি গত ১০ ফেব্রুয়ারি রাত ৯টা থেকে ১০টায় গাজীপুরের গাছা থানার কলমেশ্বরে ওয়াজ মাহফিলে বক্তা হিসেবে রাষ্ট্র তথা সরকারবিরোধী ও আইনশৃঙ্খলা পরিপন্থি বিদ্বেষমূলক বক্তব্য দেন। পরে তার নির্দেশে ইউটিউবসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে সে বক্তব্যের ভিডিও প্রকাশ পেলে তা দ্রুত ভাইরাল হয়ে যায়।

তার এ উসকানিমূলক বক্তব্যের ফলে ২৬ মার্চ ঢাকায় বায়তুল মোকাররম, ব্রাহ্মণবাড়িয়া, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন জায়গায় ভাঙচুর, অগ্নিসংযোগ ও নাশকতা হয় বলে মামলায় অভিযোগ করা হয়। মামলাটির সাক্ষ্য গ্রহণের জন্য ২২ ফেব্রুয়ারি দিন ধার্য করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App