×

পুরনো খবর

রাতে ঘুম আসছে না? বিছানায় যাওয়ার আগে এই খাবারটি খান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ ফেব্রুয়ারি ২০২২, ১২:৫৯ পিএম

রাতে ঘুম আসছে না? বিছানায় যাওয়ার আগে এই খাবারটি খান

স্যান্ডুইচ। ফাইল ছবি

সকলেই জানেন, দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবার হল জলখাবার। মানে, দিনের প্রথম খাবারটি। দিন যত এগোয় ততই হালকা খেতে হয় এমনই বলেন চিকিৎসকরা। সেই কারণেই রাতে একেবারে হালকা খাবার খাওয়া, বেশি তৈলাক্ত খাবার খেতে বারণ করেন তারা। এতে ঘুমের সমস্যা হতে পারে।

কিন্তু এমন খাবারও আছে, যেটি ঘুমাতে সাহায্য করে। পুষ্টিবিদ পূজা মাখিজা সম্প্রতি ভারতের একটি গণমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে জানিয়েছেন, একটি বিশেষ স্যান্ডুইচ ঘুমিয়ে পড়তে সাহায্য করে। শুধু তাই নয়, এই স্যান্ডুইচ ঘুমের আগে খেলে পরের দিন সকালে রীতিমতো তরতাজা থাকা যায় এবং এর ফলে প্রচুর শক্তিও পাওয়া যায়।

কী করে বানাবেন এই স্যান্ডুইচ?

কী কী লাগবে :

পাউরুটি কলা লেটুস মারমাইট

কীভাবে বানাবেন :

কলা ছোট ছোট করে কেটে নিন। পাউরুটি অল্প গরম করে নিন। পাউরুটির ভিতরে প্রথমেই মারমাইট স্প্রেড লাগিয়ে দিন। তার পরে ভিতরে কলা এবং লেটুস রেখে স্যান্ডুইচ বানিয়ে ফেলুন।

কেন এই স্যান্ডুইচ খেলে উপকার পাওয়া যায়? পূজা বলেছেন, কলায় প্রচুর ম্যাগনেসিয়াম ও পটাসিয়াম থাকে। এটি পেশির পুষ্টি এবং বিশ্রামের জন্য খুব ভালো। তাই ঘুমের আগে কলা খেলে উপকার পাওয়া যায়। তাছাড়াও কলা এমন কিছু হরমোনের ক্ষরণ বাড়িয়ে দেয়, যেগুলি ঘুমাতে সাহায্য করে। আর মারমাইটে প্রচুর ভিটামিন বি১২ থাকে। এটিও ঘুমাতে সাহায্য করে।

তবে পূজার বক্তব্য, কারো পাউরুটি সমস্যা হলে, তিনি চায়ের মধ্যে মারমাইট গুলে নিয়েও খেতে পারেন। তাতেও উপকার পাবেন। খবর হিন্দুস্তান টাইমসের।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App