×

আন্তর্জাতিক

ভাষা শহীদ বরকতের বাড়ি সংস্কার করবেন মুখ্যমন্ত্রী মমতা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ ফেব্রুয়ারি ২০২২, ০৫:১৯ পিএম

১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি। বাংলা ভাষার মর্যাদা রক্ষার দাবিতে সেদিন পুলিশের গুলিতে প্রাণ দিয়েছিলেন পাঁচ তরুণ। সালাম, বরকত, রফিকদের, ভোলেনি বাংলা ভাষাভাষী মানুষ। মুর্শিদাবাদে সেদিনের ভাষা শহীদ বরকতের জন্মস্থানকে এবার সাজিয়ে তুলতে চলেছে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার।

সোমবার (২১ ফেব্রুয়ারি) দেশপ্রিয় পার্কে মাতৃভাষা দিবসের অনুষ্ঠান থেকে একথা জানালেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মুখ্যমন্ত্রী বলেন, মুর্শিদাবাদের সালারে শহীদ বরকতের জন্মস্থানে তার স্মরণে তৈরি হবে একটি স্মৃতিসৌধ। সেই সঙ্গে বরকতের একটি ভাস্কর্যও বসবে সেখানে। এই কাজের দায়িত্ব মুখ্যমন্ত্রী দিয়েছেন রাজ্যের মন্ত্রী ইন্দ্রনীল সেনকে।

এদিন ভাষা দিবসের অনুষ্ঠানে মুর্শিদাবাদে বরকতের জন্মস্থানের প্রসঙ্গ তোলেন আবুল বাশার। মুখ্যমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে তিনি বলেন, বরকতের জন্মস্থানে সরকারের তরফে কোনও শহীদবেদী যদি তৈরি করে দেওয়া যায়, ভাল হয়।

এরপরই মুখ্যমন্ত্রী বলেন মুর্শিদাবাদের সালারে বরকতের বাড়িটি সংস্কার করা হবে। সেখানে একটি স্মৃতিসৌধ তৈরি করা হবে, বসানো হবে বরকতের মূর্তিও। এ বিষয়ে আলোকপাত করার জন্য আবুল বাশারকে ধন্যবাদও জানান মুখ্যমন্ত্রী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App