×

প্রবাস

ভাষা দিবসে নিউইয়র্কের রাস্তার নাম রাখা হলো 'লিটল বাংলাদেশ'

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ ফেব্রুয়ারি ২০২২, ১১:৪৩ এএম

ভাষা দিবসে নিউইয়র্কের রাস্তার নাম রাখা হলো 'লিটল বাংলাদেশ'

নিউইয়র্কের জ্যামাইকার হোমলন স্ট্রিট এখন থেকে 'লিটল বাংলাদেশ এভিনিউ' নামেও পরিচিত হবে। ছবি: সংগৃহীত

ভাষা দিবসে নিউইয়র্কের রাস্তার নাম রাখা হলো 'লিটল বাংলাদেশ'
ভাষা দিবসে নিউইয়র্কের রাস্তার নাম রাখা হলো 'লিটল বাংলাদেশ'

নিউইয়র্ক প্রবাসী বাংলাদেশিদের জন্য সুখবর। পৃথিবীর ব্যস্ততম ও উন্নত এ শহরের একটি রাস্তার নাম এখন 'লিটল বাংলাদেশ এভিনিউ'।

সোমবার দুপুরে বাঙালির চিরন্তন গর্বের অমর একুশে ফেব্রুয়ারির দিনেই এ রাস্তার উদ্বোধন করা হয়।

নিউইয়র্কের জ্যামাইকার হোমলন স্ট্রিট এখন থেকে 'লিটল বাংলাদেশ এভিনিউ' নামেও পরিচিত হবে। কাউন্সিলম্যান জেমস এফ জিনারো এ রাস্তার উদ্বোধন করেন।

এসময় স্টেট অ্যাসেম্বলিম্যান ডেভিড উইপ্রেন, নিউইয়র্কে নির্বাচিত প্রথম দক্ষিণ এশিয়ার বংশোদ্ভূত স্টেট অ্যাসেম্বলিওম্যান জেনিফার রাজকুমার, কুইন্স কাউন্টির অ্যাটর্নি জেনারেল মেলিন্ডা কেটস, নিউইয়র্কে নিযুক্ত বাংলাদেশের কনসাল জেনারেল ড. মোহাম্মদ মনিরুল ইসলাম, ডেপুটি কনসাল জেনারেল নাজমুল হাসানসহ বাংলাদেশি কমিউনিটির বিশিষ্টজনরা উপস্থিত ছিলেন।

অনেকদিন ধরেই জ্যামাইকা এলাকায় বাংলাদেশের নামে রাস্তার নামকরণের প্রচেষ্টা ছিল প্রবাসীদের। অনেকের নানাভাবে চেষ্টার পর শেষ পর্যন্ত রাস্তার নামকরণের সুযোগ আসে। সাউথ এশিয়ান আমেরিকান ভয়েস নামে একটি সংগঠনের পক্ষ থেকে মোহাম্মদ তুহিন প্রস্তাব দিলে ডিস্ট্রিক্ট কাউন্সিল ২৪ এর কাউন্সিলম্যান জেমস এফ জিনারো তা সিটি কাউন্সিলে উত্থাপন করেন। পরে গত বছরের ১৫ ডিসেম্বর প্রস্তাবটি পাস হয়।

পরে সোমবার আনুষ্ঠানিকভাবে রাস্তার নতুন নামের মোড়ক উন্মোচন করা হয়। সবুজ রঙের প্লেটে সাদা রঙে লেখা 'লিটল বাংলাদেশ এভিনিউ' নামটি দেখে প্রবাসী বাংলাদেশিরা উচ্ছ্বসিত হয়ে ওঠেন। আনন্দে তারা শ্লোগান দিতে শুরু করলে উৎসবমুখর একটি পরিবেশ তৈরি হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App