×

খেলা

টেনিস কোর্টে ফিরলেন জোকোভিচ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ ফেব্রুয়ারি ২০২২, ১০:৩২ পিএম

টেনিস কোর্টে ফিরলেন জোকোভিচ

নোভাক জোকোভিচ

জয় দিয়ে টেনিস কোর্টে ফিরেছেন বিশ্বের এক নম্বর তারকা নোভাক জোকোভিচ। দুবাই ওপেনে ইতালিয়ান টিনএজার লোরেঞ্জা মুসেত্তির বিপক্ষে মঙ্গলবার ৬-৩, ৬-৩ গেমের জয় দিয়ে ২০২২ সালে টেনিস সূচনা করেছেন তিনি। পুরো ম্যাচজুড়ে বেশ দাপটের সঙ্গে খেলেছেন। পূর্বের কোনো ঘটনার প্রভাব এই ম্যাচে ফেলতে দেননি এ সার্বিয়ান তারকা। পরপর দুই সেটেই ইতালিয়ান যুবক মুসেত্তির বিপক্ষে জয় তুলে নিয়েছিলেন তিনি। তবে ছোট হলেও টেনিস বিশ্বসেরা এ জোকোভিচের সঙ্গে তিনি দুই সেটেই ৩ পয়েন্ট করে অর্জন করেছিলেন।

দুবাই ওপেনে বছরের প্রথম টেনিস খেলায় দর্শকদের থেকে বেশ সমর্থনও পেয়েছিলেন তিনি। ক্যারিয়ারের ষষ্ঠবারের মতো দুবাই ওপেন শিরোপা জিতলেও তার সামনে নাম্বার ওয়ান পজিশন থেকে ছিটকে যাওয়ার সম্ভাবনা আছে। টেনিস র‌্যাংকিংয়ে দ্বিতীয় স্থান অধিকারী ডানিল মেদভেদেভ যদি আকাপুলকো শিরোপা জিতে যান তবে রাশিয়ান এ তারকাই হবেন টেনিস বিশে^ নতুন নাম্বার ওয়ান। রাশিয়ান এ টেনিস তারকা অস্ট্রেলিয়ান ওপেনে রাফায়েল নাদালের কাছে হেরেছিরেন দুর্ভাগ্যক্রমে। প্রথম দুই সেটে এগিয়ে থেকেও শেষ পর্যন্ত রাফায়েল নাদালের সঙ্গে পেরে উঠতে পারেননি তিনি। নোভাক জোকোভিচকে পেছনে ফেলে নাম্বার ওয়ান স্থান জয় করলেও সার্বিয়ান তারকার আরো একটি রেকর্ড থেকে যাবে। কেননা একটানা ৩৬২ সপ্তাহ র‌্যাংকিংয়ের শীর্ষস্থান ধরে রাখার কৃতিত্ব এখন শুধু নোভাক জোকোভিচের। এ বছর অস্ট্রেলিয়ান ওপেনে অংশগ্রহণ করতে পারেননি তিনি। করোনা ভ্যাকসিনেশনের যথাযথ তথ্য প্রকাশ না করার কারণে মেলবোর্নের টুলামারিন বিমানবন্দরে পৌঁছানোর পর তাকে আটকে দেয়া হয়।

প্রথমবার ভিসা বাতিলের পর সরকারি ব্যবস্থাপনায় বিমানবন্দরের আশ্রয়স্থানে রুমবন্দি রাখা হয় তাকে। পরবর্তীতে আইনি লড়াইয়ে জয়ী হন তিনি। রায়ের পর তিনি টেনিস কোর্টে ফিরে অনুশীলনও করেছিলেন। কিন্তু ভয় শেষ তখনো শেষ হয়নি। অস্ট্রেলিয়ান সরকারের আইনজীবীরা পূর্বেই জানিয়েছিল, অজি ইমিগ্রেশন মন্ত্রী অ্যালেক্স হক নিজস্ব ক্ষমতাবলে এই ভিসা আবারো বাতিল করতে পারে। যেই কথা সেই কাজ। ইমিগ্রেশন মন্ত্রীই আবারো জোকোভিচের ভিসা বাতিল করে দেয়। তবে প্রথমবার ভাগ্য সহায় থাকলেও দ্বিতীয়বার আপিল করেও আইনি প্রক্রিয়ায় জয়লাভ করেননি তিনি। অজি ফেডারেল আদালতের তিন সদস্যের বিচারক কমিটি জোকোভিচকে দেশে ফিরে যাওয়ার নির্দেশ প্রদান করেন। এই ভিসা বাতিলের দায়ে নোভাক জোকোভিচ আগামী তিন বছর অস্ট্রেলিয়ায় প্রবেশের কোনোরূপ বৈধ ভিসা পাবেন না। তবে অজি সরকার দেশের স্বার্থ বিবেচনায় তাকে প্রবেশের অধিকার দিতে পারবেন। নোভাজ জোকোভিচের অনুপস্থিতিতে এককভাবে আধিপত্য বিস্তার করে ২১তম গ্র্যান্ড স্ল্যাম জয় করে ইতিহাসের পাতান নতুন করে রাফায়েল নাদাল তার নাম লিখেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App