×

জাতীয়

ইসি গঠনে ১০ নাম চূড়ান্ত, রাষ্ট্রপতির কাছে হস্তান্তর ২৪ ফেব্রুয়ারি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ ফেব্রুয়ারি ২০২২, ০৫:৪৮ পিএম

নির্বাচন কমিশন (ইসি) গঠনে ১০ জনের নাম চূড়ান্ত করেছে সার্চ কমিটি। মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) বিকেলে সুপ্রিম কোর্ট জাজেস লাউঞ্জে বৈঠকে এই তালিকা চূড়ান্ত করে তারা। পরে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন সার্চ কমিটির সদস্যরা। এরই মধ্যে মন্ত্রিপরিষদ সচিবের কাছে এ তালিকা হস্তান্তর করেছে সার্চ কমিটি।

এদিন বিকেল সাড়ে চারটায় সপ্তম দফা বৈঠকে বসে সার্চ।

১০ নামের এই চূড়ান্ত তালিকা রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে পাঠাবে সার্চ কমিটি। এই তালিকায় সাবেক মন্ত্রিপরিষদ সচিব এবং সাবেক আইজিপির নাম থাকার সম্ভাবনা রয়েছে। তবে থাকছেন না উচ্চ আদালতের কোনও বিচারপতি। ১০ নামের এই চূড়ান্ত তালিকা আগামী ২৪ ফেব্রুয়ারির মধ্যে রাষ্ট্রপতির কাছে হস্তান্তর হতে পারে। এই ১০ জনের মধ্য থেকে একজন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) এবং চারজন নির্বাচন কমিশনার নিয়োগ দেবেন রাষ্ট্রপতি।

বৈঠক শুরুর আগে কমিটি প্রধান ও সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান বলেন, তালিকা চূড়ান্তের ‘কাছাকাছি। আজকের সভায় ১২-১৩টি নামের মধ্যে ১০ জনকে বাছাই করবো। এর মধ্যে আশা করি, ১০টি নাম পেয়ে যাব। এই সপ্তম মিটিংয়ে আশা করি, আমাদের কাজ শেষ করতে পারব। সর্বশেষ এই মিটিং করে রাষ্ট্রপতির কাছে চূড়ান্ত করা নামগুলো পাঠিয়ে দেব।

এর আগে সার্চ কমিটির কাছে আসা বিভিন্ন দল ও সুশীল সমাজের প্রস্তাবিত মোট ৩২২ জনের নাম প্রকাশ করা হয়। সেখান থেকে পরবর্তী বৈঠকে নামের তালিকা ৫০ জনে নামিয়ে আনা হয়। পরে কমিটির পঞ্চম বৈঠকে ২০ জনের সংক্ষিপ্ত তালিকা করা হয়। যা গত ২০ ফেব্রুয়ারির বৈঠকে যাচাই-বাছাই করে ১২-১৩ জনে নেমে আসে ।

সেসময় চূড়ান্ত প্রস্তাবে যে দশ জনের নাম আসবে তা প্রকাশের বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বিচারপতি ওবায়দুল হাসান বলেন, আইন অনুযায়ী কমিটির কর্মপদ্ধতি নির্ধারণ করবে কমিটি নিজেই। এর অংশ হিসেবে আমরা ঠিক করেছি যে, এই ১০ জনের নাম আমরা প্রকাশ করা হবে না।

তিনি আরও বলেন, এটা রাষ্ট্রপতির এখতিয়ারে। রাষ্ট্রপতির কাছে দেয়ার পরে তিনি যদি বলেন আপনারা প্রকাশ করেন, তাহলে আমরা প্রকাশ করব। এটা তার সম্পত্তি, তার কাছেই দিতে হবে। আমাদের প্রকাশ করার কোনো আইন নেই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App