×

জাতীয়

ইসি গঠনে ১০ নাম চূড়ান্তে বৈঠকে বসেছে সার্চ কমিটি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ ফেব্রুয়ারি ২০২২, ০৩:৩৫ পিএম

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও অন্যান্য নির্বাচন কমিশনার বাছাইয়ের জন্য ১০ জনের নাম রাষ্ট্রপতিকে সুপারিশ করতে সার্চ কমিটি আজ মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) বিকেল সাড়ে চারটায় শেষবারের মতো বৈঠকে বসেছে।

আজকের বৈঠককে কমিটির সপ্তম ও শেষ বৈঠক বলে উল্লেখ করেছেন কমিটি প্রধান ও সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান। এ বৈঠকে কমিটি ১০ জনের নাম চূড়ান্ত করবে বলেও জানিয়েছেন তিনি।

তালিকা চূড়ান্তের ‘কাছাকাছি এসেছেন’ উল্লেখ করে সার্চ কমিটির সভাপতি বিচারপতি ওবায়দুল হাসান বলেন, আজকের সভায় ১২-১৩টি নামের মধ্যে ১০ জনকে বাছাই করবো। এর মধ্যে আশা করি, ১০টি নাম পেয়ে যাব। এই সপ্তম মিটিংয়ে আশা করি, আমাদের কাজ শেষ করতে পারব। সর্বশেষ এই মিটিং করে রাষ্ট্রপতির কাছে চূড়ান্ত করা নামগুলো পাঠিয়ে দেব।

এর আগে সার্চ কমিটির কাছে আসা ৩২২ জনের নাম প্রকাশ করা হয়। সেখান থেকে পরবর্তী বৈঠকে নামের তালিকা ৫০ জনে নামিয়ে আনা হয়। পরে কমিটির পঞ্চম বৈঠকে ২০ জনের সংক্ষিপ্ত তালিকা করা হয়। যা গত ২০ ফেব্রুয়ারির বৈঠকে যাচাই-বাছাই করে ১২-১৩ জনে নেমে আসে ।

এর আগে চূড়ান্ত প্রস্তাবে থাকা ১০ জনের নাম প্রকাশের বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বিচারপতি ওবায়দুল হাসান বলেন, আইন অনুযায়ী কমিটির কর্মপদ্ধতি নির্ধারণ করবে কমিটি নিজেই। এর অংশ হিসেবে আমরা ঠিক করেছি যে, এই ১০ জনের নাম আমরা প্রকাশ করা হবে না।

তিনি আরও বলেন, এটা রাষ্ট্রপতির ডোমেইন। রাষ্ট্রপতির কাছে দেয়ার পরে তিনি যদি বলেন আপনারা প্রকাশ করেন, তাহলে আমরা প্রকাশ করব। এটা তার সম্পত্তি, তার কাছেই দিতে হবে। আমাদের প্রকাশ করার কোনো আইন নেই।

রাষ্ট্রপতির কাছে দেখা করে তালিকা দেবেন কিনা জানতে চাইলে তিনি বলেন, আমরা চাইলেই তো রাষ্ট্রপতির সঙ্গে দেখা করতে পারি না। রাষ্ট্রপতির সঙ্গে দেখা করার দুটি শর্ত- একটি হলো করোনামুক্ত হতে হবে, আরেকটি হলো তার অ্যাপয়েন্টমেন্ট পেতে হবে।

নতুন আইন অনুযায়ী, রাষ্ট্রপতি গঠিত এই অনুসন্ধান কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি এস এম কুদ্দুস জামান, মহা হিসাব নিয়ন্ত্রক ও নিরীক্ষক (সিএজি) মুসলিম চৌধুরী এবং সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন ও লেখক-অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App