×

আন্তর্জাতিক

ইউক্রেন সংকট: রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিতে পারে যুক্তরাষ্ট্র

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ ফেব্রুয়ারি ২০২২, ১১:৪৪ পিএম

ইউক্রেনের রুশপন্থী অঞ্চল ডোনেৎস্ক ও লুহানস্ককে স্বাধীন দেশের স্বীকৃতির পর এবার রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিতে পারে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বুধবার এক প্রেস ব্রিফিংয়ের ঘোষণা দিয়েছেন।

পশ্চিমা দেশগুলোর প্রবল আপত্তির মুখেও ইউক্রেনে যুদ্ধ শুরু করতে চলেছে রাশিয়া। গত বছরের অক্টোবরে ইউক্রেন সীমান্তে দেশটির এক লাখের বেশি সেনা মোতায়েনের সময় থেকেই এ বিষয়ে আশঙ্কা প্রকাশ করে আসছিলো যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলো। পক্ষান্তরে পশ্চিমা দেশগুলোর অভিযোগ অস্বীকার করে এসেছে রাশিয়া। এখন পশ্চিমা দেশগুলোর আশঙ্কাই সত্যি প্রমাণিত হলো।

ইউক্রেনে রুশ আগ্রাসনের পরিপ্রেক্ষিতে রাশিয়ার পাঁচটি ব্যাংকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাজ্য। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, পূর্ব ইউক্রেনে বিদ্রোহী নিয়ন্ত্রিত দুটি অঞ্চলের স্বাধীনতায় স্বীকৃতি দিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন স্পষ্টভাবে মিনস্ক চুক্তি লঙ্ঘন করেছেন। রাশিয়ার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার কথা ভাবছে ইউক্রেন। বন্ধ করে দেয়া হয়েছে জার্মানির নর্ড স্ট্রিম-২ গ্যাস পাইপলাইন প্রকল্পের কাজ। এদিকে জাতিসংঘ প্রধান আন্তোনিও গুতেরেস বলেছেন, রাশিয়ার এ পদক্ষেপ ইউক্রেনের সার্বভৌমত্বের লঙ্ঘন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App