×

বিনোদন

সুরকার অভিজিৎ বন্দোপাধ্যায় আর নেই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ ফেব্রুয়ারি ২০২২, ০৮:৫৩ পিএম

সুরকার অভিজিৎ বন্দোপাধ্যায় আর নেই

সুরকার অভিজিৎ বন্দোপাধ্যায়

মারা গেছেন পশ্চিমবঙ্গের সুরকার অভিজিৎ বন্দোপাধ্যায়। সোমবার (২১ ফেব্রুয়ারি) বেলা ১১টায় কলকাতার বাসায় জনপ্রিয় এ সুরকারের মৃত্যু হয়েছে। ৯০ বছর বয়সী অভিজিৎ বন্দোপাধ্যায় বার্ধক্যজনিত নানা জটিলতায় হাসপাতালে ভর্তি হয়েছিলেন। চিকিৎসা শেষে কয়েকদিন আগেই ফিরেছিলেন বাসায়। সেখানেই তার মৃত্যু হল।

বিশিষ্ট এ সুরকারের মৃত্যুতে শোকবার্তা জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের পরিবার-পরিজন ও অনুরাগীদের সমবেদনা জানিয়েছেন তিনি।

তিনি লিখেছেন, ‘তার সংগীত পরিচালনায় গান গেয়েছেন হেমন্ত মুখোপাধ্যায়, লতা মঙ্গেশকর, আশা ভোশলের মতো প্রবাদপ্রতিম শিল্পীরা। তার সংগীত পরিচালনায় উল্লেখযোগ্য অ্যালবাম: অন্তর মন্দিরে জাগো, মেঘের সমুদ্দুরে, নিরুদ্দেশের পথিক, তিস্তা আমার, সূর্যের এক নাম বিবেকানন্দ। সুরারোপিত উল্লেখযোগ্য গান: ও পাখি উড়ে আয়, যদি কানে কানে ইত্যাদি।

অভিজিতের করা সুরে হেমন্ত মুখোপাধ্যায় গেয়েছেন ‘এমন একটা ঝড় উঠুক’ ও ‘সবাই চলে গেছে’র মত গান। এছাড়া সত্যেন্দ্রনাথ দত্তর ‘দূরের পাল্লা’ কবিতায় যে সুর তিনি বেঁধেছেন, শ্যামল মিত্রের কণ্ঠে তা গান হয়ে শ্রোতার হৃদয়ে পৌঁছেছে। শ্যামল মিত্রের গাওয়া ‘হংস পাখা দিয়ে ক্লান্ত রাতের তীরে’ গানটিও অভিজিতের সুর করা।

সুবীর সেনের গাওয়া ‘সারাদিন তোমায় ভেবে’ গানটি অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের জনপ্রিয় সুরগুলোর অন্যতম। তার সুরে আরেক গান ‘নয় থাকলে আরও কিছুক্ষণ’ গেয়েছেন সুবীর সেন। সংগীত জগতে অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে সলিল চৌধুরীর অনুসারী বলা হলেও এক সময় স্বকীয় বৈশিষ্ট্যে শ্রোতাদের মনে জায়গা করে নেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App