×

সারাদেশ

ভাষা সৈনিকের বাড়িতে ৫২ দৌঁড়বিদ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ ফেব্রুয়ারি ২০২২, ১১:৫৬ এএম

ভাষা সৈনিকের বাড়িতে ৫২ দৌঁড়বিদ

আজ সোমবার (২১ ফেব্রুয়ারি) আখাউড়ার টনকি গ্রামে সকালে প্রায় ১০ কিলোমিটার দৌঁড়ে ৫২ জন দৌঁড়বিদ ভাষা সৈনিককে সম্মান জানান

ভাষা সৈনিকের বাড়িতে ৫২ দৌঁড়বিদ

মিয়া মো. আব্দুল মতিন

আর দশটা চেয়ে আজকের সকালটা একটু ভিন্নভাবে কাটলো মিয়া মো. আব্দুল মতিনের। বায়ান্নর ভাষা সৈনিকের বাড়িতে ভোরবেলা গিয়ে হাজির হন ৫২ জন দৌঁড়বিদ। ভাষা সৈনিকের সঙ্গে তারা আড্ডা দিলেন, শুনলেন বাংলা ভাষার দাবিতে আন্দোলনের গল্প। উত্তরীয় পরিয়ে এই ভাষা সৈনিককে সম্মান দিলেন।

আয়োজনটা ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলা মনিয়ন্দ ইউনিয়নের টনকি গ্রামে। আখাউড়া রানার্স নামে একটি সংগঠনের ডাকে সাড়া দিয়ে আজ সোমবার (২১ ফেব্রুয়ারি) সকালে প্রায় ১০ কিলোমিটার দৌঁড়ে ভাষা সৈনিককে সম্মান জানান ৫২ জন দৌঁড়বিদ। আয়োজনটি গ্রামে বেশ প্রশংসা কুড়িয়েছে।

[caption id="attachment_336213" align="aligncenter" width="700"] ভাষা সৈনিক মিয়া মো. আব্দুল মতিন[/caption]

ভোর ছয়টা ৪০ মিনিটের দিকে আখাউড়া শহীদ স্মৃতি ডিগ্রী কলেজ মাঠের শহীদ মিনারের সামনে থেকে দৌঁড় শুরু হয়। আখাউড়া-কসবা সড়ক হয়ে ৫২ জন দৌঁড়বিদ ছুটে যান ভাষা সৈনিক মিয়া মো. আব্দুল মতিনের বাড়িতে। সকাল আটটার দিকে সবাই মিয়া মতিনের বাড়িতে গিয়ে পৌঁছেন। তার বাড়ির উঠানেই আয়োজিত হয় সংবর্ধনা ও গল্প শোনা অনুষ্ঠান।

মিয়া মতিন বলেন, দশম শ্রেণির ছাত্র থাকা অবস্থায় ভাষা আন্দোলনের সংগ্রামে যোগ দেন। মোগড়া উচ্চ বিদ্যালয় থেকে মিছিল বের করার নেতৃত্বে ছিলেন তিনি। এ কারণে তাকে গ্রেপ্তার করে জেলে পাঠিয়ে দেয়া হয়।

পরে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এমন আয়োজন তাকে  মুগ্ধ করেছে। তরুণ প্রজন্মের এমন উদ্যোগ প্রশংসার দাবিদার। আমাকে স্থানীয়ভাবে সংবর্ধনা দেওয়া হলেও রাষ্ট্রীয়ভাবে স্বীকৃতি না পাওয়ার বিষয়টি পীড়া দেয়।

আলোচনায় আরও অংশ নেন কালের কণ্ঠের ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি বিশ্বজিৎ পাল বাবু, ভোরের কাগজের আখাউড়া প্রতিনিধি জুটন বনিক, ইউনিয়ন পরিষদ সদস্য রেজাউল ভূইয়া, গ্রামবাসীর পক্ষে মানিক ভূইয়া, দৌঁড়বিদদের পক্ষে মো. কাউছার হোসেন, আয়োজকদের পক্ষে মারিয়াম তাবাসসুম। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন আখাউড়া রানার্সের অ্যাডমিন সানজাদ মাহমুদ নিবিড়।

আয়োজকরা জানান, জাতীয় দিবসসহ বিভিন্ন সময়ে তারা এমন ব্যতিক্রমধর্মী আয়োজন করে থাকেন। এর আগে বিজয় দিবসে সাত কিলোমিটার দৌঁড়ে গিয়ে বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহি মোস্তফা কামালের সমাধিতে শ্রদ্ধা জানানো হয়। এবার শ্রদ্ধা জানানো হয় শহীদ মিনারে। এ ধরনের আয়োজন তারা অব্যাহত রাখতে চান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App