×

রাজধানী

ঢাকা মেডিকেলে আগুন আতঙ্ক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ ফেব্রুয়ারি ২০২২, ১০:৩২ পিএম

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ওয়ার্ডে আবারো অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। আগুনে কোনো হতাহত না হলেও আতঙ্কে বিভিন্ন ওয়ার্ডের রোগী ও তাদের স্বজনদের ছুটোছুটি করে বাইরে বের হয়ে আসতে দেখা যায়। মশার কয়েল থেকে আগুনের সূত্রপাত হয় বলে জানা গেছে। তবে আগুন ছড়িয়ে পরার আগেই রোগীর লোকজনই তা নিভিয়ে ফেলে।

সোমবার (২১ ফেব্রুয়ারি) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ২০৮ নম্বর শিশু ওয়ার্ডের বারান্দায় এই ঘটনা ঘটে।

ওয়ার্ডের বারান্দার দরজার পাশের বিছানায় ভর্তি এক শিশুর স্বজন আঙ্গুরা বেগম জানান, রোগীর বিছানায় বসে থাকা অবস্থায় তিনি দেখতে পান, বারান্দা থেকে হঠাৎ ধোয়া বের হচ্ছে। অল্প সময়ের ভিতর ধোয়া আরো বাড়তে দেখে ডাকাডাকি করে সবাইকে বলেন। সঙ্গে সঙ্গে ওয়ার্ড থেকে দৌড়ে বের হয়ে যান তিনি সহ অন্য রোগীর স্বজনরাও।

ওয়ার্ডটিতে দায়িত্বরত এক নার্স জানান, বারান্দা থেকে ধোয়া দেখতে পেয়ে রোগী ও তাদের স্বজনদের দৌড়াদৌড়ি শুরু হয়ে যায়। তবে ২জন লোক বারান্দায় বেসিন থেকে পানি নিয়ে আগুন ছড়িয়ে পরার আগেই নিভিয়ে ফেলে।

ঢাকা মেডিকেল পুলিশ ক্যাম্পের ইনচার্জ (ইন্সপেক্টর) মো. বাচ্চু মিয়া জানান, ওয়ার্ডের বারান্দায় স্টিলের আলমারির উপরে কাগজের কাটুন, বেডশিট, পিপিই, কম্বল সহ আরো অনেক কিছু জিনিসপত্র ছিলো। সেখানে কেউ মশার কয়েল জ্বালিয়ে রেখেছিলো। সেটি থেকেই আগুনের সূত্রপাত বলে ধারণা করা হচ্ছে।

ওয়ার্ডের একাধিক ব্যক্তির মাধ্যমে জানা যায়, আলমারিটির পাশে বাড়তি একটি বিছানা তৈরি করে সেখানে ওয়ার্ডবয়রা বিশ্রাম করতো। ঘটনার সময় ওয়ার্ডবয় শাহিন দায়িত্বরত ছিলো।

তাকে আটক করা হয়েছে। পরিচালকের নির্দেশে তার বিরুদ্ধে থানায় মামলা করা হবে বলে জানিয়েছেন ক্যাম্প ইনচার্জ।

হাসপাতালটির পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাজমুল হক জানান, আগুন লাগার পিছনে কারো গাফিলতি থাকলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

উল্লেখ্য, এর আগেও একাধিকবার হাসপাতালটিতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। গতবছরের মার্চে নতুন ভবন করোনা ইউনিটের আইসিইউতে আগুন লাগার পর সেখান থেকে রোগীদের স্থানান্তার করার সময় ৩জনের মৃত্যু হয়েছিলো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App