×

খেলা

টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবনতি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ ফেব্রুয়ারি ২০২২, ০৯:৩৫ পিএম

আইসিসির সর্বশেষ প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান ১০ম। আরব আমিরাতে বিশ্বকাপের সুপার টুয়েলভে টানা পাঁচ হারের পর ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষেও ব্যর্থতা সঙ্গী হয় বাংলাদেশের। বিশ্বকাপের পর টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশসহ টানা ৮ ম্যাচ হারের ফলে র‌্যাঙ্কিংয়ে অবনতি হয়েছে টাইগারদের।

এদিকে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে ৩-০ ব্যবধানে জিতে ইংল্যান্ডকে টপকে র‌্যাঙ্কিংয়ে শীর্ষে উঠে গেছে ভারত। দুইয়ে থাকা ইংল্যান্ড ও ভারতের রেটিং পয়েন্টই ২৬৯। সর্বশেষ ২০১৬ সালে মহেন্দ্র সিং ধোনির অধীনে আইসিসির টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠেছিল ভারত। অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের শেষ টি-টোয়েন্টিতে জিতে বাংলাদেশকে পেছনে ফেলে নয় নম্বরে শ্রীলঙ্কা। যদিও বাংলাদেশ ও শ্রীলঙ্কার রেটিং সমান (২৩১)।

বাংলাদেশের অবনতি হলেও এই র‌্যাঙ্কিং টি-টোয়েন্টি বিশ্বকাপে কোনো প্রভাব ফেলবে না। যেমনটা হয়েছিল গত আসরে, সেরা আটে থাকতে না পারায় বাছাইপর্ব খেলে সুপার টুয়েলভে জায়গা করে নিতে হয়েছিল টাইগারদের। র‌্যাঙ্কিংয়ের বিচারে ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে কোন দল সরাসরি মূল পর্বে খেলবে আর কারা বাছাই খেলবে, সেটি ঠিক করতে ১৫ নভেম্বরের র‌্যাঙ্কিংকেই কাট-অফ টাইম ধরে নেয়া হয়েছিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App