×

আন্তর্জাতিক

ইউক্রেন সংকট নিয়ে সংলাপে রাজি বাইডেন-পুতিন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ ফেব্রুয়ারি ২০২২, ০৮:৪৪ এএম

ইউক্রেন সংকট নিয়ে সংলাপে রাজি বাইডেন-পুতিন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

ইউক্রেনে মস্কো যাতে পুনরায় হামলা না করে, সেই শর্তে সংলাপে রাজি হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রোঁর সভাপতিত্বে আজ সোমবার (২১ ফেব্রুয়ারি) জার্মানি, ফ্রান্স, রাশিয়া ও ইউক্রেনের মধ্যে প্রাথমিক সংলাপ অনুষ্ঠিত হবে।

এদিকে বাইডেন ও পুতিনের মধ্যে বৈঠকের প্রস্তুতি শুরু হবে আগামী বৃহস্পতিবার। ফ্রান্সের প্রেসিডেন্টের কার্যালয় এক বিবৃতিতে জানায়, আগামী বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন ও রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ নিজেদের মধ্যে বৈঠক করবেন। এ বৈঠকের সময় তারা বাইডেন-পুতিন বৈঠকের ক্ষেত্র প্রস্তুত করবেন। খবর এনডিটিভির।

এর আগে রবিবার ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন এবং ইউক্রেনের প্রেসিডেন্ট জেলোনস্কির পৃথক ফোনালাপ হয়। তাতে উভয় দেশের প্রেসিডেন্টই বিষয়টির কূটনৈতিক সমাধানে রাজি হয়েছেন। তবে একে অপরের নিন্দা করেছেন উভয়পক্ষই।

ইউক্রেনের ন্যাটোতে যোগদানের বিষয়ে রাশিয়া আগে থেকে যে দাবি করে আসছিল, সেখানেই অনড় রয়েছে। ক্রেমলিনের এক বিবৃতিতে বলা হয়, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দাবি মেনে নিলে যুক্তরাষ্ট্র ও ন্যাটোরই লাভ হবে। অর্থাৎ ইউক্রেনকে যেন ন্যাটোর সদস্য না করা হয়। যদিও এর আগে রাশিয়ার এই দাবি প্রত্যাখ্যান করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন। অন্যদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলোনস্কি ন্যাটোর সদস্য হতে চান। তিনি বলেন, ইউক্রেনের জাতীয় নিরাপত্তার কথা বিবেচনা করেই ন্যাটোতে যোগদান করা উচিত।

সোভিয়েত যুগে ইউক্রেন ছিলো রাশিয়ার অংশ। ১৯৯০-৯১ সালের দিকে সোভিয়েতভুক্ত দেশগুলোর স্বাধীনতা লাভের মধ্যে দেশটি রাশিয়া থেকে বিচ্ছিন্ন হয়ে যায়। ২০১৩ সালের ডিসেম্বরে সেখানে সরকারবিরোধী বিক্ষোভ শুরু হলে রাশিয়া তার সুযোগ নেয়। ২০১৪ সালের মার্চ মাসে দখলে নেয় ক্রিমিয়া। এরপর থেকেই ইউক্রেনে রুশপন্থী বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে সেনাবাহিনীর সংঘাত চলতে থাকে। সর্বশেষ সংঘাত হয় গত ১৭ ফেব্রুয়ারি এবং দেশটির প্রতিরক্ষা দপ্তর জানায়, একটি স্কুলে হামলা করেছে বিচ্ছিন্নতাবাদীরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App