×

জাতীয়

১০ নাম চূড়ান্ত করতে বৈঠকে সার্চ কমিটি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ ফেব্রুয়ারি ২০২২, ০৪:৩১ পিএম

১০ নাম চূড়ান্ত করতে বৈঠকে সার্চ কমিটি

সার্চ কমিটি। ফাইল ছবি

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও অন্য চার কমিশনার নিয়োগে ২০ জনের তালিকা থেকে এবার ১০ জনের নাম চূড়ান্ত করতে আজ বিকাল সাড়ে ৪ টায় আবারও বৈঠকে বসেছে সার্চ কমিটি।

রবিবার (২০ জানুয়ারি) বিকেল ৪টা ৫০ মিনিটে সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে এ বৈঠক শুরু হয়। এর আগে গতকাল শনিবার (১৯ ফেব্রুয়ারি) ২০ জনের প্রাথমিক তালিকা করেছিল তারা। শনিবার সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে বৈঠক শেষে এ তথ্য জানিয়েছিলেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) মো. সামসুল আরেফিন।

সার্চ কমিটির প্রধান আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের সভাপতিত্বে বৈঠকে উপস্থিত আছেন- হাইকোর্ট বিভাগের বিচারপতি এস এম কুদ্দুস জামান, মহা-হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মুসলিম চৌধুরী, সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন ও কথাসাহিত্যিক অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক। সাচিবিক দায়িত্ব পালন করছে মন্ত্রী পরিষদ বিভাগ।

শনিবার বৈঠক শেষে সচিব মো. সামসুল আরেফিন আরেও বলেন, আইনে প্রদত্ত বর্ণিত যোগ্যতা অনুসারে প্রস্তাবিত নব নাম বাছাই শেষে থেকে ২০ জনের একটি প্রাথমিক তালিকা করা হয়েছে। আগামী ২/১টি সভায় তালিকা চূড়ান্ত হবে। পরবর্তী সভা রবিবার বিকেল সাড়ে চারটায় অনুষ্ঠিত হবে। ১০ জনের চূড়ান্ত তালিকার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আরও ২/১টি মিটিং হবে।

এর আগে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও অন্যান্য নির্বাচন কমিশনারদের নিয়োগ দেওয়ার জন্য নাম সুপারিশ করতে সার্চ কমিটি গঠন করে গত ৫ ফেব্রুয়ারি প্রজ্ঞাপন জারি করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন, ২০২২- এর ধারা ৩ মোতাবেক প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনারদের নিয়োগ দেওয়ার জন্য আইনে বর্ণিত যোগ্যতাসম্পন্ন ব্যক্তিদের নাম সুপারিশ করার লক্ষ্যে অনুসন্ধান (সার্চ) কমিটি গঠন করা হলো। রাষ্ট্রপতির কাছে ১০ জনের নাম সুপারিশের জন্য সার্চ কমিটির হাতে সময় আছে ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App