×

শিক্ষা

স্কুল-কলেজ খোলার ব্যাপারে মাউশির ২০ নির্দেশনা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ ফেব্রুয়ারি ২০২২, ১১:৩৫ পিএম

আগামী মঙ্গলবার থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের শিক্ষার্থীরা স্বাস্থ্যবিধি মেনে সশরীরে শ্রেনীকক্ষে অংশ নেবেন। এ বিষয়ে একটি গাইডলাইন প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)। রবিবার (২০ ফেব্রুয়ারি) অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর নেহাল আহমেদ এ বিষয়ে একটি আদেশ জারি করেন।

এতে বলা হয়েছে, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সরকারি সিদ্ধান্ত বাস্তবায়নে প্রস্তুতিমূলক ব্যবস্থা গ্রহণের ক্ষেত্রে ইতিপূর্বে সূত্রোক্ত পত্রানুযায়ী 'গাইডলাইন'-এর নির্দেশনা ছাড়াও তার আওতাধীন শিক্ষাপ্রতিষ্ঠানে ২০টি নির্দেশনা অনুসরণ করতে হবে।

প্রথম নির্দেশনায় যে সকল শিক্ষার্থী কডিড-১৯ টিকার দ্বিতীয় ডোজ গ্রহণ করেছে সেসব শিক্ষার্থী সশরীরে শ্রেণি কার্যক্রমে অংশগ্রহণ করতে পারবে জানিয়েছে মাউশি। শিক্ষাপ্রতিষ্ঠানের গেটসহ অন্যান্য স্থানে স্বাস্থ্যবিধি প্রতিপালনে করণীয় বিষয়সমূহ ব্যানার বা অন্য কোনো উপায়ে প্রদর্শনের ব্যবস্থা করতে বলা হয়েছে।

শিক্ষাপ্রতিষ্ঠানের প্রবেশে শিক্ষক-কর্মচারী-শিক্ষার্থী-অভিভাবকদের নিয়মিত তাপমাত্রা মাপা ও তা পর্যবেক্ষণ করার নির্দেশনা দিয়েছে মাউশি। কর্তৃপক্ষ পরিস্থিতি বিবেচনায় অনলাইন/ভার্চুয়াল প্ল্যাটফর্মে শিখন-শেখানো কার্যক্রম অব্যাহত রাখবে বলেও জানানো হয়েছে। এছাড়া শিক্ষার্থীদের জন্য বিতরণকৃত অ্যাসাইনমেন্টসমূহের কার্যক্রম যথারীতি অব্যাহত থাকবে। ক্লাস রুটিন ইতোপূর্বে প্রেরিত নির্দেশনা মোতাবেক প্রণয়ন করতে হবে।

শিক্ষার্থীদের ভিড় এড়ানোর জন্য প্রতিষ্ঠানের সবগুলো প্রবেশ/প্রস্থান গেট ব্যবহার করার ব্যবস্থা করা। যদি কেবল একটি প্রবেশ/প্রস্থান গেট থাকে সে ক্ষেত্রে একাধিক প্রবেশ/প্রস্থান মুখের ব্যবস্থা করার চেষ্টা করতে মাউশি নির্দেশনা দিয়েছে। প্রতিষ্ঠান খোলার প্রথম দিন শিক্ষার্থীদের আনন্দঘন পরিবেশে শ্রেণি কার্যক্রমে স্বাগত জানানোর ব্যবস্থা করতে বলা হয়েছে।

প্রথম দিন শিক্ষার্থীরা কিভাবে স্বাস্থ্যবিধি মেনে প্রতিষ্ঠানে অবস্থান করবে এবং যাওয়া-আসা করবে সেই বিষয়ে তাদের ব্রিফিং করবে শিক্ষাপ্রতিষ্ঠান। একই সঙ্গে প্রাথমিক চিকিৎসার ব্যবস্থাসহ প্রতিষ্ঠানের একটি কক্ষ আইসোলেশন কক্ষ হিসেবে প্রস্তুত রাখতে পরামর্শ দেওয়া হয়েছে।

প্রতিষ্ঠানের সকল ভবনের কক্ষ, বারান্দা, সিঁড়ি, ছাদ এবং আঙিনা যথাযথভাবে পরিষ্কার-পরিচ্ছন্ন করার ব্যবস্থা করার নির্দেশনাও দিয়েছে মাউশি। ওয়াশরুম নিয়মিত পরিষ্কার এবং পর্যাপ্ত পানির ব্যবস্থা রাখতে বলা হয়েছে।

প্রতিষ্ঠানে শিক্ষক, শিক্ষার্থী, কর্মচারী, অভিভাবকসহ অন্য কেউ প্রবেশ/অবস্থান/প্রস্থানের সময় সরকার ঘোষিত স্বাস্থ্যবিধি যথাযথভাবে প্রতিপালন করবে। একই সঙ্গে তাদের মাস্ক পরিধান করার বিষয়টি নিশ্চিত করা।

প্রতিষ্ঠানে সাবান বা হ্যান্ডওয়াশ দ্বারা হাত ধোয়ার পর্যাপ্ত ব্যবস্থা করা। শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের বসার ক্ষেত্রে স্বাস্থ্যবিধি যথাযথভাবে অনুসরণ করা। এ ক্ষেত্রে পারস্পরিক তিন ফুট শারীরিক দূরত্ব বজায় রাখার ব্যবস্থা করতে হবে। শিক্ষাপ্রতিষ্ঠানের খেলার মাঠ, ড্রেন ও বাগান যথাযথভাবে পরিষ্কার-পরিচ্ছন্ন করা এবং কোথাও পানি জমে না থাকে তা নিশ্চিত করার ব্যবস্থা করবে।

প্রতিষ্ঠানসমূহে শিক্ষক, শিক্ষার্থীদের উপস্থিতির সংখ্যা নিরূপণ করা। প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি মেনে আনন্দঘন শিখন কার্যক্রমের মাধ্যমে শ্রেণি কার্যক্রম পরিচালিত করতে বলা হয়েছে। প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি ও অভিভাবকদের সঙ্গে সভা করে এতদসংক্রান্ত বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার নির্দেশনা দিয়েছে মাউশি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App