×

সারাদেশ

ডুমুরিয়া খর্নিয়া ইটভাটায় অভিযান, ২ লাখ টাকা জরিমানা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ ফেব্রুয়ারি ২০২২, ০৯:৪৯ পিএম

ডুমুরিয়া খর্নিয়া ইটভাটায় অভিযান, ২ লাখ টাকা জরিমানা

রবিবার বিকেলে উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মামুনুর রশীদ এর নেতৃত্বাধীন ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। ছবি: ভোরের কাগজ

মহামান্য হাইকোর্টের নির্দেশনা বাস্তবায়নে খুলনার ডুমুরিয়া উপজেলার ভদ্রা ও হরি নদী তীরে সরকারি জায়গায় স্থাপিত ১৪টি অবৈধ ইটভাটাসহ সকল অবৈধ স্থাপনা উচ্ছেদ কার্যক্রম শুরু হয়েছে।

রবিবার (২০)ফেব্রুয়ারি) বিকেলে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মামুনুর রশীদ এর নেতৃত্বাধীন ভ্রাম্যমাণ আদালত এ অভিযান পরিচালনা করেন। এতে দুটি ইট ভাটাকে ২ লাখ টাকা জরিমানাসহ ২টি ইট ভাটাকে নদীর জায়গায় স্থাপিত স্থাপনা ও স্তুপকৃত ইট ও মাটি আগামি তিন দিনের মধ্যে সরিয়ে নেয়ার নির্দেশ দেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, পরিচালিত অভিযানে খর্নিয়া ইউনিয়নে রানাই এলাকার ইসমাইল বিশ্বাসের মদিনা ব্রিকস- ইট ভাটা লাইসেন্স দেখাতে ব্যর্থ হওয়ায় এবং নদীর মাটি কেঁটে ইট প্রস্তুুত করার অপরাধে ১লাখ টাকা জরিমানা ধার্য্য অনাদায়ে ৩ মাসের কারাদণ্ডাদেশ, খর্ণিয়ার রানাইএলাকায় আব্দুল লতিফ জমাদারের, জেবি ২ ব্রিকস লাইসেন্স দেখাতে ব্যর্থ হওয়ায় ১ লাখ টাকা জরিমানা অনাদায়ে ৩ মাসের কারাদণ্ডাদেশ প্রদান করেন।

আদালত পরিচালনায় সহযোগিতা করেন ডুমুরিয়া খর্নিয়া ইউনিয়ন ভূমি কর্মকর্তা মো. সাখাওয়াত হোসেন, সার্ভেয়ার মিরাজুল ইসলাম, ডুমুরিয়া থানা পুলিশের এস,আই শিহাব, সহ অন্যান পুলিশ সদস্যবৃন্দ, উপজেলা ভূমি অফিসের কর্মকর্তা, কর্মচারীবৃন্দ উপস্হিত ছিলেন।

জানা যায়, খুলনার ডুমুরিয়া উপজেলার আটলিয়া,খর্ণিয়া ও রুদাঘরা ইউনিয়নের মধ্যে দিয়ে প্রবাহিত ভদ্রা ও হরি নদীর তীরের চর ভরাটিয়া জমি এলাকার কতিপয় প্রভাবশালী ব্যক্তি দীর্ঘ দিন ধরে অবৈধ ভাবে দখল করে ইট ভাটা পরিচালনা করে আসছে। এরই প্রেক্ষিতে গত বছর ২২ ফেব্রুয়ারি মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি) হরি ও ভদ্রা নদীর জায়গা দখল করে অবৈধভাবে গড়ে ওঠা ইটভাটা উচ্ছেদের জন্য জনস্বার্থে সংগঠনের পক্ষে সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী মঞ্জিল মোরশেদ রীট পিটিশন দায়ের করেন।

এক পর্যায়ে গত বছর ১৪ ডিসেম্বর মহামান্য হাইকোর্ট রীট পিটিশনটি শুনানীয়ান্তে পরবর্তি ৬০ দিনের মধ্যে ১৪টি ইটভাটার মধ্যে সরকারি জায়গায় স্থাপিত সকল অবৈধ স্থাপনা উচ্ছেদে প্রশাসনসহ সংশ্লিষ্টদের নির্দেশ দেন। বিচারপতি মো. মজিবর রহমান মিয়া এবং বিচারপতি কামরুল হোসেন মোল্যার বেঞ্চ এই নির্দেশ দেন।

এ বিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মামুনুর রশীদ বলেন, মহামান্য হাইকোর্টের নির্দেশনা বাস্তবায়নে ইট ভাটা গুলোতে থাকা সরকারি জমি উদ্ধার এবং আইন বাস্তবায়নে অভিযান পরিচালনা করা হচ্ছে। আগামী তিন দিনের মধ্যে সরকারি জমি তে থাকা সকল স্থাপনা ও স্তুপকৃত ইট ও মাটি অন্যত্র সরিয়ে নিতে ভাটা মালিকদের নির্দেশ দেয়া হয়েছে। নির্দেশনা অমান্যকারীদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App