×

জাতীয়

একুশে পুরস্কার তরুণ প্রজন্মকে ইতিহাস সচেতন করবে: প্রধানমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ ফেব্রুয়ারি ২০২২, ১১:৫৩ এএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বহু ত্যাগ এবং রক্তের বিনিময়ে ভাষা ও স্বাধীনতা অর্জিত হয়েছে, হঠাৎ করে আসেনি। বাঙালির যত অর্জন তার সবকিছুর পেছনেই রয়েছে আত্মত্যাগ।

তিনি আরও বলেন, আজকে আমরা যে পুরস্কার দিচ্ছি। যারা পুরস্কার পাচ্ছেন, এই পুরস্কার তরুণ প্রজন্মকে ভবিষ্যতে ইতিহাস সচেতন করবে।

আজ রবিবার (২০ফেব্রুয়ারি) সকালে একুশে পদক-২০২২ বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি। রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় আয়োজিত এ অনুষ্ঠানে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভার্চুয়ালি যুক্ত হন প্রধানমন্ত্রী।

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এর সভাপতিত্বে অনুষ্ঠানের সঞ্চালনা করেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। প্রধানমন্ত্রীর পক্ষে ২৪ বিশিষ্ট নাগরিকের হাতে পদক ও ক্রেস্ট তুলে দেন মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

প্রধানমন্ত্রী বলেন, এই সমাজের পরিবর্তনে ভাষা ও সংস্কৃতির পরিবর্তনে যারাই অবদান রেখেছেন আমরা চেষ্টা করি তাদেরকেই সম্মানিত করার জন্য। সমাজ রাষ্ট্র ও সংস্কৃতির ক্ষেত্রে অবদান রাখা মানুষদের সম্মান জানানোর এই যে প্রচেষ্টা সেটা আমাদের অব্যাহত থাকবে। সবাইকে হয়তো সম্মান জানানো সম্ভব হয়না, তবে আমরা চেষ্টা করে যাচ্ছি।

শেখ হাসিনা আরও বলেন, দেশের অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি শিল্প সাহিত্য ও সংস্কৃতি কে আরও বিকশিত করতে আমরা কাজ করে যাচ্ছি।

তিনি বলেন, ভাষা আন্দোলনে বঙ্গবন্ধুর অবদান মুছে ফেলা হয়েছিল। অথচ জাতির পিতার হাত ধরেই এই ভাষা আন্দোলনের সূচনা। ধাপে ধাপে তিনি একটি জাতিকে লড়াই সংগ্রামের মধ্য দিয়ে এগিয়ে নিয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App