×

সারাদেশ

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ৩ কিলোমিটার পথচিত্র অংকন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ ফেব্রুয়ারি ২০২২, ০৩:০৭ পিএম

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ৩ কিলোমিটার পথচিত্র অংকন

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ৩ কিলোমিটার পথচিত্র অংকন করে ভাষা সৈনিকদের প্রতি শ্রদ্ধা নড়াইলবাসীর। ছবি: ভোরের কাগজ

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ৩ কিলোমিটার পথচিত্র (আল্পনা) অংকন করে ভাষা সৈনিকদের শ্রদ্ধা জানালেন নড়াইলবাসী। মুক্তিযুদ্ধের আদলে ১১টি সেক্টরে বিভক্ত হয়ে সারারাত এ পথচিত্র অংকনে অংশগ্রহণ করেন তিন শতাধিক চিত্রশিল্পী ও স্বেচ্ছাসেবক।

বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফি বিন মুর্ত্তজার পৃষ্ঠপোষকতা এবং জেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় পথচিত্র বাস্তবায়ন কমিটি জেলা শিল্পকলা একাডেমী চত্বর থেকে নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের কুরিরডোব মাঠ পর্যন্ত এ পথচিত্র অংকন করা হয়।

শনিবার (১৯ ফেব্রুয়ারি) সন্ধ্যায় নড়াইল চৌরাস্তায় এ কর্মকাণ্ডের উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান। এ সময় পুলিশ সুপার প্রবীর কুমার রায় পিপি এম (বার), নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের অধ্যক্ষ, প্রফেসর মো. রবিউল ইসলাম ,অতিরিক্ত জেলা প্রশাসক মো. ফকরুল হাসান, নড়াইল সম্মিলিত সাংষ্কৃতিক জোটের সভাপতি মলয় কুমার কুন্ড, সাধারণ সম্পাদক শরফুল আলম লিটু. মুক্তিযোদ্ধারাসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ উপস্থিত ছিলেন।

পথচিত্র বাস্তবায়ন কমিটির আহবায়ক নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের অধ্যক্ষ, প্রফেসর মো. রবিউল ইসলাম জানান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শহীদদের শ্রদ্ধা জানাতে ব্যতিক্রমী এ উদ্যোগ হাতে নেয়া হয়েছে। বাংলাদেশের কোথাও এতো বড় আল্পনা অংকনের কাজ হয়নি বলে আয়োজকেরা দাবি করেন।

পথচিত্রে বায়ান্নর (৫২’র) ভাষা আন্দোলন থেকে শুরু করে ৭১-এর মুক্তিযুদ্ধ, ১৯৭৫ সালের ১৫ আগস্টের বিয়োগান্তক ঘটনা, সরকারের বিভিন্ন উন্নয়ন, যেমন-রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র, বঙ্গবন্ধু স্যাটেলাইট, কর্ণফুলি টানেল, পদ্মা সেতু, মেট্রো রেল, বিভিন্ন বর্ণমালা, স্বাধীনতার বিভিন্ন শ্লোগান, গ্রাম বাংলার চিত্র, আল্পনা ইত্যাদি অংকন করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App