বইমেলায় হঠাৎ বৃষ্টিতে ছন্দপতন

আগের সংবাদ

গুলশান সোসাইটির সভাপতি শামসুল হুদা, মহাসচিব শুক্লা

পরের সংবাদ

সান্ত্বনার জয়ে হোয়াইটওয়াশ এড়াল শ্রীলঙ্কা

প্রকাশিত: ফেব্রুয়ারি ২০, ২০২২ , ৫:২৭ অপরাহ্ণ আপডেট: ফেব্রুয়ারি ২০, ২০২২ , ৫:২৭ অপরাহ্ণ

স্বাগতিক অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে সান্ত্বনার জয় দিয়ে হোয়াইটওয়াশ এড়াতে সক্ষম হয়েছে শ্রীলঙ্কা। রবিবার (২০ ফেব্রুয়ারি) পঞ্চম ও শেষ টি-টোয়েন্টি ম্যাচে আগে ব্যাট করে অজিরা ৬ উইকেট হারিয়ে ১৫৪ রান করে। জবাবে ৫ উইকেটে জিতেছে সফরকারী লঙ্কানরা। মূলত কুশল মেন্ডিসের অপরাজিত ৬৯ রানে ভর করে জয়ের বন্দরে পৌছায় শ্রীলঙ্কা। তিনি এই জয়ের সুবাদে ম্যাচসেরা পুরস্কারও পেয়েছেন। আর সিরিজের পুরস্কার পেয়েছেন অস্ট্রেলিয়ার গ্রেল ম্যাক্সওয়েল।

এদিকে অজিরা সিরিজ নিশ্চিত করেছে আগেই। টানা চার ম্যাচ জিতে শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করার দ্বারপ্রান্তে দাঁড়িয়ে ছিল অস্ট্রেলিয়া। কিন্তু কুশল মেন্ডিসের ঝড়ো ইনিংসে ভর করে সম্মান বাচিয়েছে সফরকারীরা।

অজিদের দেয়া ১৫৫ রানের লক্ষে শুরুটা ভালো করতে পারেনি শ্রীলঙ্কা।

দলীয় ২৩ রানে পাথুম নিশাঙ্কা আউট হন। তিনি ৮ বলে ১৩ রান করেন। এরপর ব্যক্তিগত ১ রান তুলেই সাজঘরে ফিরেন মিশরা। দলীয় ৫৪ রানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে লঙ্কানরা। এক সময় মনে হচ্ছিল সফরকারীদের হোয়াইটওয়াশ করেই ছাড়বে অজিরা। কিন্তু ক্রিকেট অনিশ্চয়তার খেলা তা আবার প্রমাণ করে দিলেন কুশল মেন্ডিস। তিনি বেশ ঠান্ডা মাথায় খেলেছেন। দলীয় ৭১ রানে ৪ উইকেট হারায় শ্রীলঙ্কা। তবে ওপেনিংয়ে নামা কুশল মেন্ডিস উইকেট কামড়ে লড়াই করনে। তাকে ভালই সঙ্গ দিচ্ছিলেন অধিনায়ক দানুশ শানাকা। কিন্তু তিনি আউট হন ৩৫ রান করে। দলপতি ফেরার পর জয় তুলে মাঠ ছাড়েন কুশল মেন্ডিস। তিনি ৫৮ বলে ৫চার ও ১ ছক্কায় ৬৯ রান করে অপরাজিত ছিলেন।

অস্ট্রেলিয়ার পক্ষে বল হাতে রিচার্ডসন ২টি ও অ্যাগার ১টি উইকেট শিকার করেন।

এর আগে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে সিরিজের শেষ ম্যাচে টস জিতে ব্যাটিংটা খুব একটা ভালো হয়নি স্বাগতিকদের। হোয়াইটওয়াশের মিশনে ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়ার শুরুটা ছিল যাচ্ছেতাই। ইনিংসের ৫ ওভারের মধ্যেই সাজঘরে ফিরে যান দুই ওপেনার অ্যারন ফিঞ্চ ৮ ও বেন মেকডারমট ৩ রানে। এমন শুরুর পর পাওয়ার প্লের ৬ ওভার শেষে সংগ্রহ দাঁড়ায় ২ উইকেটে ২২ রান। তিন নম্বরে নামা জশ ইংলিস ২৩ গ্লেন ম্যাক্সওয়েল ২৯, মার্কাস স্টয়নিস ১৭ ও ড্যানিয়েল স্যামস করেন ১৮ রান। তবে সবাইকে ছাপিয়ে গেছেন উইকেটরক্ষক ব্যাটার ম্যাথু ওয়েড। ২৭ বলে ৪৩ রানের অপরাজিত ইনিংস খেলেছেন তিনি। এছাড়া অ্যাশটন অ্যাগার ২ বলে করেন ৪ রান। যাইহোক সবার সম্মিলিত অবদানেই মূলত সংগ্রহ ১৫৪ রানের দাঁড় করাতে সক্ষম হয় অজিরা।

শ্রীলঙ্কার পক্ষে বল হাতে ২টি করে উইকেট শিকার করেন লাহিরু কুমারা ও দুশমন্ত চামিরা। এছাড়া প্রবীণ জয়াবিক্রম ও চামিকা করুনারত্নের শিকার ১টি করে উইকেট নেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়