ভারতে হিজাব পরে কলেজে আসায় ৫৮ মুসলিম ছাত্রীকে বহিষ্কার

আগের সংবাদ

উত্তেজনার মাঝেই রাশিয়ায় পরমাণু অস্ত্রবাহী ক্ষেপণাস্ত্রের পরীক্ষা

পরের সংবাদ

গুগলের ভুল ধরে ৬৫ কোটি টাকা পুরস্কার

প্রকাশিত: ফেব্রুয়ারি ২০, ২০২২ , ১২:০৮ পূর্বাহ্ণ আপডেট: ফেব্রুয়ারি ২০, ২০২২ , ১২:০৮ পূর্বাহ্ণ

মার্কিন প্রযুক্তি জায়ান্ট গুগলের ভুল ধরিয়ে ৬৫ কোটি টাকা পুরস্কার পেলেন ভারতীয় এক সাইবার-সিকিউরিটি এক্সপার্ট। গুগলের মোবাইল অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েডের সিকিউরিটি সিস্টেমের বেশ কয়েকটি ভুল ধরিয়ে দিয়ে তিনি এ পুরস্কার জিতলেন।

সম্প্রতি গুগলের ব্লগ পোস্ট বিষয়টি নিশ্চিত করেছে। গুগল জানায়, আমান পান্ডে নামের একজন সাইবার সিকিউরিটি এক্সপার্ট গুগলের একাধিক ভুলত্রুটির রিপোর্ট জমা দিয়ে টপ মোস্ট রিসার্চার হয়েছেন। কেবল ২০২১ সালেই গুগলের ২৩২টি ভুল ধরেছিলেন তিনি।

আমান এনআইটি ভোপাল থেকে গ্র্যাজুয়েট করেছেন। ২০২১ সালেই তিনি বাগসমিরর নামক সংস্থা প্রতিষ্ঠা করেন। যদিও গুগলের ভুলত্রুটি ধরা শুরু করেছিলেন ২০১৯ সাল থেকে। গুগলের ভালনারেবিলিটিজ দলের সদস্য সারা জেকবস জানিয়েছেন, ২০১৯ সালেই আমান প্রথম রিপোর্টটি জমা দিয়েছিলেন। এখনো পর্যন্ত গুগলের অ্যান্ড্রয়েড ভালনারেবিলিটিজ রিওয়ার্ড প্রোগ্রামে মোট ২৮০টি রিপোর্ট সাবমিট করেছেন পান্ডে, যা প্রোগ্রামটিকে সফল হওয়ার জন্য অনেকটাই সহায়তা করেছে।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়