×

আন্তর্জাতিক

ভারতে হিজাব পরার দাবিতে বিক্ষোভ, ৫৮ ছাত্রী বহিষ্কার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ ফেব্রুয়ারি ২০২২, ০৬:৪৭ পিএম

ভারতে হিজাব পরার দাবিতে বিক্ষোভ, ৫৮ ছাত্রী বহিষ্কার

ফাইল ছবি।

ভারতের কর্ণাটক রাজ্যে হিজাব পরিধানের পক্ষে বিক্ষোভ করায় রাজ্যের শিবমোগা জেলার একটি কলেজের ৫৮ ছাত্রীকে বহিষ্কার করেছে কর্তৃপক্ষ।

শুক্রবার (১৮ ফেব্রুয়ারি) ওই শিক্ষার্থীরা বিক্ষোভ করেছিলেন। এর পরই কলেজ কর্তৃপক্ষ এমন সিদ্ধান্ত নিল। তবে বহিষ্কার হলেও নিজেদের অধিকারের দাবিতে অনড় অবস্থানে রয়েছেন ওই মুসলিম শিক্ষার্থীরা। খবর ইন্ডিয়া টিভি নিউজ, দ্য কুয়াইন্ট, মিড-ডে ও রিপাবলিক ওয়ার্ল্ডের।

এদিকে বহিষ্কার হওয়া ছাত্রীদের অনির্দিষ্টকালের জন্য কলেজে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। পাশাপাশি বিক্ষোভে অংশ নেয়া অন্যান্য শিক্ষার্থীদের বিরুদ্ধেও ১৪৪ ধারা ভঙ্গের অভিযোগে মামলা দায়ের করেছে কর্তৃপক্ষ।

এ প্রসঙ্গে কলেজটির অধ্যক্ষ বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাব নিষিদ্ধ করার হাইকোর্টের অন্তর্বর্তী আদেশ অনুযায়ী তারা হিজাব পরিহিত শিক্ষার্থীদের ক্লাসে প্রবেশের অনুমতি দিতে পারবে না। কিন্তু শিক্ষার্থীরা সেই নির্দেশনা মানছে না।

এর আগে গত সপ্তাহে কর্ণাটক হাইকোর্ট এক নির্দেশনায় জানিয়েছেন, আদালতে বিষয়টির নিষ্পত্তি না হওয়া পর্যন্ত রাজ্যের স্কুল ও কলেজগুলোতে হিজাবসহ যে কোনো ধর্মীয় পোশাক নিষিদ্ধ থাকবে। এ নিয়ে অন্তর্বর্তী আদেশ জারি করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App