×

আন্তর্জাতিক

ইউক্রেনে হামলা করবে রাশিয়া, বাইডেন নিশ্চিত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ ফেব্রুয়ারি ২০২২, ০৯:১১ এএম

ইউক্রেনে হামলা করবে রাশিয়া, বাইডেন নিশ্চিত

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, রাশিয়ায় ভ্লাদিমির পুতিনের হামলার পরিকল্পনার বিষয়ে তিনি নিশ্চিতভাবে বুঝতে পেরেছেন। যেকোনো মুহূর্তে তারা ইউক্রেনে ঢুকে আগ্রাসন চালাতে পারে।

আজ শনিবার (১৯ ফেব্রুয়ারি) বিষয়টি নিশ্চিত করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে আমি জানাচ্ছি যে কিয়েভকে যেকোনো সময় লক্ষ্যবস্তু বানিয়ে রাশিয়া হামলা করতে পারে। ভুয়া হামলার ভিডিও তৈরি করে এ হামলা করতে পারে দেশটি।

এর আগে গত বৃহস্পতিবার পূর্ব ইউক্রেনে সেনা ও বিচ্ছিন্নতাবাদীদের মধ্যে সংঘাত হয়েছে। এ সংঘাতের মাধ্যমে রাশিয়ার হামলার সম্ভাবনা বহুগুণে বেড়ে গেছে বলে অনুমান করেছে জাতিসংঘ। সংস্থাটিতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড এক বিবৃতিতে উল্লেখ করেন, এটিই গুরুত্বপূর্ণ মুহূর্ত। ইউক্রেন সেনা ও বিচ্ছিন্নতাবাদীদের এ হামলার মাধ্যমে এটাই বোঝা যাচ্ছে যে রাশিয়া ইউক্রেনের উদ্দেশ্যে এগিয়ে আসছে।

পড়ুন : পূর্ব ইউক্রেনে সেনাবাহিনী-বিচ্ছিন্নতাবাদীদের মধ্যে সংঘর্ষ

একই সঙ্গে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে জানান, ইউক্রেনে রাশিয়ার হামলা অবশ্যম্ভাবী।

গত বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানান, ইউক্রেনে হামলার জন্য অজুহাত খুঁজছে রাশিয়া।

পড়ুন : ইউক্রেনে হামলার অজুহাত খুঁজছে রাশিয়া: বাইডেন

গত বছরের অক্টোবর থেকেই ইউক্রেন সীমান্তে এক লাখের বেশি সেনা মোতায়েন করে রাশিয়া। গত ১৫ ফেব্রুয়ারি সীমান্ত থেকে সেনা প্রত্যাহার করলেও পরবর্তীতে আবার সাত হাজারের সেনা মোতায়েন করে দেশটি। এ বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট বাইডেন বলেন, ইউক্রেন সীমান্তে রুশ সেনা প্রত্যাহার ছিলো লোক দেখানো। শুক্রবার তিনি দাবি করেছেন, ইউক্রেন সীমান্তে প্রায় দুই লাখ রুশ সেনা মোতায়েন রয়েছে।

এদিকে, আজ শনিবার ব্যলিস্টিক ও ক্রুজ ক্ষেপণাস্ত্র নিয়ে ক্ষেপণাস্ত্র মহড়া শুরুর কথা জানিয়েছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। এক বিবৃতিতে তারা জানায়, এ মহড়ায় উপস্থিত থাকবেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App